টাইমলাইনভারতসাফল্যের কাহিনি

বছরের শুরুতেই রতন টাটার মুকুটে নয়া পালক, জাতীয় Startup অ্যাওয়ার্ড জিতল Repos

বাংলা হান্ট ডেস্ক: চলতি বছরের শুরুতেই নতুন পালক জুড়ল রতন টাটার মুকুটে। এবার National Startup Award ২০২১-এ পুরস্কার জিতে নিল টাটা সমর্থিত স্টার্টআপ Repos Energy। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সভাপতিত্বে অনুষ্ঠিত ভার্চুয়াল সমাবেশে যে ১৫০ টি স্টার্টআপ, পলিসি সুপারিশ উপস্থাপন করার সুযোগ পেয়েছিল, তার মধ্যে Repos ছিল একটি। এই স্টার্টআপটি Energy Distribution বিভাগে পুরস্কার জিতে নিয়েছে।

এই বছরই ১৬ জানুয়ারি দিনটিকে National Startup Day হিসেবে ঘোষণা করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই প্রসঙ্গে শনিবার প্রধানমন্ত্রী জানান, “দেশের কোণায় কোণায় এই স্টার্টআপের ধারণা পৌঁছে গিয়েছে। যার ফলে, ১৬ জানুয়ারিকে National Startup Day হিসেবে ঘোষণা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।”

পাশাপাশি, তিনি আরও বলেন যে, “ভারতের স্টার্ট-আপগুলি সহজেই বিশ্বের অন্য দেশে নিজেদের পৌঁছে দিতে পারে। তাই নিজেদের স্বপ্নকে স্থানীয় ভাবে আর আটকে রাখবেন না, সেগুলি নিয়ে সারা বিশ্বে ছড়িয়ে পড়ুন।”

প্রসঙ্গত উল্লেখ্য, Repos Energy সংস্থাটি রতন টাটা সমর্থিত একটি স্টার্টআপ। “ডোর টু ডোর” জ্বালানি সরবরাহের জন্য পেট্রোলিয়াম মন্ত্রকের তরফে এই সংস্থাটিকে বর্তমানে বেছে নেওয়া হয়েছে। এই প্রসঙ্গে পেট্রোলিয়াম মন্ত্রী ধর্মেন্দ্র প্রধান টাটার প্রশংসা করে জানিয়েছেন যে, “একটি শীর্ষ স্থানীয় ভারতীয় কোম্পানি দেশের কোম্পানিগুলির জন্য এনার্জি স্টার্টআপ সামিটের মতো একটি প্ল্যাটফর্ম নিয়ে আসায় ও ভবিষ্যত গড়ার কাজে নিয়োজিত হওয়ায় আমি অত্যন্ত গর্বিত।”

এদিকে, বিরাট এই কৃতিত্ব অর্জনের পর Repos-এর প্রতিষ্ঠাতা, অদিতি ভোসলে ওয়ালুনজ এবং চেতন ওয়ালুনজ বলেন যে, “আমরা ঠিক ৪ বছর আগে দেশ ও বিশ্বের স্বার্থে কাজ করার স্বপ্ন নিয়েই শুরু করেছিলাম। এমন কোনো দিন ছিল না, যেদিন আমরা পরিশ্রম করিনি। আমরা সবসময় কাজ করেছি ও এখনও করে চলেছি।”

পাশাপাশি তাঁরা আরও জানান, “আমরা সবসময় টিভি-তে দেখেছি যে, বিভিন্ন বিভাগ থেকে লোকেরা পুরস্কার জিতছেন। শেষমেশ National Startup Award ২০২১ জয়লাভ ও প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে আলাপচারিতায় থাকতে পারা পুরো Repos টিমের জন্য নিঃসন্দেহে অত্যন্ত গর্বের বিষয়।”

Related Articles

Back to top button