fbpx
টাইমলাইনভারত

আজ থেকে গোটা দেশে চালু হচ্ছে ‘এক দেশ এক রেশন কার্ড” ঘরে বসেই করতে পারবেন আবেদন

বাংল হান্ট ডেস্কঃ আজ ১লা জুন থেকে গোটা ভারতে (India) ‘এক দেশ, এক রেশন কার্ড” (One Nation, One Ration Card) লাগু হয়ে যাচ্ছে। এর মানে এই যে, এখন দেশে কোন এক রাজ্যের রেশন কার্ডের ব্যবহার করে অন্য রাজ্য থেকে রেশন নেওয়া যাবে। এক দেশ, এক রেশন কার্ড স্কিম অনুযায়ী, দারিদ্র সীমার নীচে থাকা মানুষেরা ন্যায্য দামে দেশের যেকোন প্রান্ত থেকে রেশন তুলতে পারবেন।

রেশন গ্রাহকদের না পুরনো রেশন কার্ড (Ration Card) স্যারেন্ডার করতে হবে, আর না নতুন করে রেশন কার্ড বানাতে হবে। যদি আপনি এই প্রকল্পের সুবিধা নিতে চান, তাহলে জেনে নিন কি কি করতে হবে আপনাকে।

যদি আপনি অনলাইন রেশন কার্ডের জন্য আবেদন করছেন, তাহলে আপনাকে এই প্রক্রিয়া গুলো সম্পন্ন করতে হবে।

  • সবার আগে নিজ রাজ্যের খাদ্য এবং রসদ বিভাগের অফিসিয়াল ওয়েবসাইটে যাবেন।
  • সেখানে নিজের ভাষা নির্বাচন করবেন।
  • এরপর কিছু ব্যাক্তিগত তথ্য যেমন জেলা, গ্রামের নাম পঞ্চায়েত এগুলো সম্বন্ধ্যে অবগত করাতে হবে।
  • এবার আপনার কার্ডের প্রকার (APL/BPL/Antodaya) নির্বাচিত করতে হবে
  • এরপর আপনার কাছে আরও কিছু তথ্য চাওয়া হবে যেমন পরিবারের প্রধানের নাম, আধার কার্ড নম্বর, ভোটার আইডি, ব্যাংক অ্যাকাউন্ট নম্বর, মোবাইল নম্বর ইত্যাদি।
  • সমস্ত তথ্য দেওয়ার পর শেষে আপনাকে সাবমিট বটনে ক্লিক করতে হবে। এর সাথে সাথে আপনার দেওয়া তথ্যের একটি প্রিন্ট কপি আপনার কাছে রাখতে হবে।

আবেদন করার জন্য যা যা লাগবে আপনার

রেশন কার্ড বানানোর জন্য আইডি প্রুফ হিসেবে ধার কার্ড, ভোটার কার্ড, পাসপোর্ট, সরকার দ্বারা জারি করা যেকোন কার্ড। এছাড়াও প্যান কার্ড, পাসপোর্ট সাইজ ফটো, আয়ের প্রমাণপত্র, ঠিকানার প্রমাণ হিসেবে বিদ্যুত বিল, গ্যাস কানেকশন বুক, টেলিফোন বিল, ব্যাংক স্টেটমেন্ট অথবা পাসবুক দরকার পড়বে।

Back to top button
Close
Close