টাইমলাইনভারত

আজ থেকেই বদলে গেল ব্যাঙ্ক খোলার সময়! গ্রাহকদের সুবিধার্থে একাধিক নতুন উদ্যোগ RBI-এর

বাংলা হান্ট ডেস্ক: গ্রাহকদের সুবিধার্থে এবং সুষ্ঠুভাবে ব্যাঙ্কিং পরিষেবা পেতে এবার একাধিক উদ্যোগ নিল রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)। জানা গিয়েছে যে, সোমবার অর্থাৎ ১৮ এপ্রিল থেকেই বদলে গেল ব্যাঙ্ক খোলার সময়সূচি। নতুন নিয়ম অনুযায়ী, এবার থেকে ব্যাঙ্কের কাজে আরও এক ঘণ্টা সময় বেশি পাবেন গ্রাহকেরা।

অর্থাৎ, এখন ব্যাঙ্ক খোলার সময় সকাল ১০ টার পরিবর্তে এক ঘন্টা এগিয়ে সকাল ৯ টায় করা হয়েছে। তবে ব্যাঙ্ক খোলার সময়ের পরিবর্তন হলেও বন্ধ করার সময় কোনোরূপ পরিবর্তন করা হয়নি। অর্থাৎ, আগের মতোই ব্যাঙ্কগুলি নির্ধারিত সময় অর্থাৎ বিকাল ৫ টা থেকে বন্ধ থাকবে। মূলত, ব্যাঙ্ক বন্ধের ৪ দিন পর এই সিদ্ধান্ত নিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক।

এদিকে, জানা গিয়েছে যে, নতুন এই নিয়ম স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (SBI) সহ মোট ৭ টি সরকারি ও ২০ টি বেসরকারি ব্যাঙ্কের ক্ষেত্রে লাগু করা হবে। প্রসঙ্গত উল্লেখ্য, সময়সূচি পরিবর্তনের পাশাপাশি, রিজার্ভ ব্যাঙ্ক এবার Cardless Cash Withdrawl-এর ক্ষেত্রেও নতুন একটি পদক্ষেপ গ্রহণ করতে চলেছে।

এর ফলে, এবার থেকে দেশের সব এটিএম (ATM) থেকে কোনো ডেবিট কার্ড ছাড়াই তোলা যাবে টাকা। মূলত, করোনা মহামারীর সময়ে লাভ মিলেছিল এই সুবিধার। সংক্রমণ এড়াতে এর মাধ্যমে এটিএম না ছুঁয়েই খুব সহজেই হচ্ছিল নগদের লেনদেন। সেখানে পাওয়া সফলতা থেকেই এবার কার্ডলেস ক্যাশের বিষয়ে আরও উদ্যোগী হয়েছে রিজার্ভ ব্যাঙ্ক। ইতিমধ্যেই এই প্রস্তাবে সিলেমোহর দিয়েছেন রিজার্ভ ব্যাঙ্কের গভর্নর। সম্প্রতি বছরের প্রথম ত্রৈমাসিক মুদ্রানীতি নিয়ে এমনই ঘোষণা করেছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI)।

ঠিক কি সুবিধা মিলবে এতে:
এর ফলে এই পদ্ধতিতে এটিএমে ডেবিট বা এটিএম কার্ড ছাড়াই তোলা যাবে টাকা। পাশাপাশি, এতে ডেবিট কার্ড নিয়ে যাওয়ার বা হারানোর কোনোরকম আর ঝুঁকি থাকবে না। এছাড়াও, আর্থিক লেনদেনের ক্ষেত্রে এই উপায় চালু হলে তা গ্রাহকদের কাছে অনেক নিরাপদ হয়ে উঠবে।

কারণ, অনেক ক্ষেত্রেই দেখা যায় যে, এটিএম কার্ড ক্লোন করে গ্রাহকের অর্থ হাতাচ্ছে জালিয়াতিচক্র। এমনকি কিছু কিছু ক্ষেত্রে, এটিএমের ভিতরে স্কিমিং মেশিন বসিয়ে দিয়ে গ্রাহকদের ডেবিট কার্ডের বিবরণও হাতিয়ে নেয় তারা। তবে, এবার কার্ডলেস পদ্ধতিতে ডেবিট কার্ডের প্রয়োজন না থাকায় অনেকাংশেই এড়ানো যাবে এই প্রতারণা।

Related Articles

Back to top button