টাইমলাইনভারত

শীঘ্রই সস্তা হবে পেট্রোল-ডিজেলের দাম! বড় আপডেট দিলেন অর্থমন্ত্রী নির্মলা সীতারমন

বাংলাহান্ট ডেস্কঃ গত ২৫ দিন পর আজ সামান্য কমলো পেট্রোল-ডিজেলের মূল্য ( Petrol & Diesel Price )। এরই মধ্যে কেন্দ্রীয় সরকারের তরফে জানানো হয়, তাদের তরফে সাধারণ মানুষকে পেট্রোল-ডিজেলের মূল্যে স্বস্তি দিতে যথাসাধ্য চেষ্টা চালিয়ে যাওয়া হচ্ছে। প্রকৃত অর্থে এই আকাশ ছোঁয়া মূল্য বৃদ্ধির পিছনে মূল কারণ হল কেন্দ্রীয় ও রাজ্য সরকারের অতিরিক্ত কর আদায়।

ঠিক এমনই সময় অর্থমন্ত্রী নির্মলা সীতারামান ( Nirmala Sitharaman ) জানালেন, পেট্রোল-ডিজেলকে জিএসটির ( GST )  আওতায় আনার জন্য আসন্ন কাউন্সিল ( GST Council ) বৈঠকে এটি নিয়ে আলোচনা করার কেন্দ্রীয় সরকার প্রস্তুত। এমনকি মঙ্গলবার তিনি এও বলেন, এই বিষয়ে আলোচনা হলে তিনি খুশী হবেন।

উল্লেখ্য, পেট্রোল ও ডিজেলের উপর কেন্দ্রীয় সরকার যে শুল্ক আদায় করে তা ৫০ শতাংশের বেশি। পেট্রোলে মোট ৬০ শতাংশ কর আদায় করা হয়, যার মধ্যে ৩৬ শতাংশ কেন্দ্রীয় সরকার আবগারি শুল্ক আদায় করে এবং ডিজেলের খুচরো মুল্যের উপর আদায়কৃত ৫৩ শতাংশ করের ( Tax ) মধ্যে ৩৯ শতাংশ কেন্দ্রীয় আবগারি শুল্ক।

Starting a Petrol Pump Business - IndiaFilings

প্রসঙ্গত, লোকসভায় ফিনান্স বিল ২০২১ ( Finance Bill 2021 ) নিয়ে আলোচনার সময় অর্থমন্ত্রী সীতারমন বলেছিলেন যে কেন্দ্রীয় ও রাজ্য সরকারগুলি পেট্রোল এবং ডিজেলের উপর ট্যাক্স  আদায় করে। তবে কেন্দ্র তার কর সংগ্রহের একটি অংশ রাজ্যগুলিকে ভাগ করে দেয়।

তবে এদিন তিনি বলেন যে আজকের আলোচনার পরে আমি আসা করি যে অনেক রাজ্যই পেট্রোল-ডিজেলকে জিএসটির আওতায় আনা নিয়ে ভাববে। পরবর্তী জিএসটি কাউন্সিলের বৈঠকে যদি এই বিষয়টি উঠে আসে তবে আমি এটি নিয়ে আলোচনা করে খুশি হব, এতে আমার কোনও সমস্যা নেই। রাজ্যগুলিকে এসে আলোচনা করা উচিত, জিএসটি কাউন্সিলে যে কোনও সিদ্ধান্তই নেওয়া হবে।

Back to top button