টাইমলাইনরেসিপি

মাছে ভাতে বাঙালির জিভে জল আনা আইটেম, রইল ‘রুই মাছের কোপ্তা’র রেসিপি

বাংলাহান্ট ডেস্কঃ কথায় বলে মাছে ভাতে বাঙালি। বাঙালি মাছ ছাড়া একবেলাও খাবার খেতে পারে না। আর দুপুরে মাছের রেসিপি (Recipe) আর ভাত খেয়ে জমিয়ে একটা ভাত ঘুম দেওয়া, সেটা যেন বাঙালির জন্মগত অধিকারের মধ্যেই পড়ে। তাই এই খাবার পাতে মাছের এই আইটেমটা যদি খাসা হয়, তাহলে ভাতঘুমটা নাকি আরও বেশি করে ভালো হয়।

তাই আজ দেখে নিন মাছের একটি সহজ এবং সুস্বাদু রেসিপি। যা তৈরি করা যাবেও চটজলদি। দেখে নিন স্বাদবদলের রুই মাছের কোপ্তার রেসিপি (Rui Kopta Recipe)।

উপকরণঃ রুই মাছ, পেঁয়াজ, আদা-রসুন, টমেটো বাটা, হলুদগুঁড়ো, লঙ্কাগুঁড়ো, চালের গুঁড়ো, গরম মশলা, দুটো ডিম, কাঁচা লঙ্কা, পরিমাণ মত নুন, তেল।

পদ্ধতিঃ প্রথমে বাজার থেকে আনা রুই মাছগুলোকে ভালো করে ধুয়ে সেদ্ধ করে কাটা বেছে নিতে হবে। এরপর কড়াইয়ে তেল গরম করে সেদ্ধ করা মাছ, পেঁয়াজ, আদা-রসুন বাটা, হলুদগুঁড়ো, লঙ্কাগুঁড়ো দিয়ে ভালো করে কষতে হবে। প্রয়োজনে আলু সেদ্ধ ও চালের গুঁড়ো মিশিয়ে নিতে হবে মাছের সঙ্গে। ওই মিশ্রণ ঠান্ডা হয়ে গেলে সেটিকে চ্যাপ্টা গোলাকার কোপ্তাকৃতি গড়ে নিতে হবে।

এরপর একটি বাটিতে ডিম ফাটিয়ে নিয়ে তাতে সেই কোপ্তাগুলোকে ভুবিয়ে ডুবু তেলে কড়া করে ভালো করে ভেজে নিতে হবে। এবারে কড়াইয়ে থাকা তেলে পেঁয়াজ,আদা-রসুন, বাটা, টমেটো, স্বাদমত নুন, হলুদ দিয়ে ভালো করে কষিয়ে জল দিয়ে তাতে কোপ্তাগুলি ছেড়ে দিতে হবে। চাইলে একটু চিনিও দিতে পারেন রান্নায় স্বাদ বাড়ানোর জন্য।

৫ থেকে ১০ মিনিট ঝোল ফুটিয়ে নিলেই, আপনার রুই মাছের কোপ্তা কারি একেবারে রেডি। ওপর থেকে ধনেপাতা ছড়িয়ে, গরম ভাতে পরিবেশন করুন রুই মাছের কোপ্তা কারি।

Related Articles

Back to top button