টাইমলাইনরেসিপি

উচ্ছে দিয়েই হবে বাজিমাৎ, আঙ্গুল চাটবে আট থেকে আশি! রইল উচ্ছে আলুর তরকারির রেসিপি

বাংলাহান্ট ডেস্কঃ বছর ভোর তেঁতো পাওয়া গেলেও, ‘উচ্ছে ভালোবাসি’ একথা বলার লোকের বড়ই অভাব। আট থেকে আশি উচ্ছের রেসিপি (recipe) পছন্দ করেন, এমন মানুষ পাওয়া খুবই দুষ্কর। বাচ্চাদের কথা তো ছেড়েই দিলাম, এমন অনেকেই আছেন যারা উচ্ছের নাম শুনলেই, দশ হাত দূরে পালায়।

তবে উচ্ছে, নিমপাতা মানুষের অপছন্দের তালিকায় একেবারে প্রথমে থাকলেও, এই সবজির গুণাগুণ যে সর্বাধিক এই কথাটাই বুঝতে চান না বেশিরভাগ মানুষ। তাই আজকের দিনে এমন এক রেসিপি শেখাব, যা মুহূর্তেই বদলে দেবে উচ্ছের স্বাদ এবং গুড়ো থেকে বুড়ো আঙ্গুল চেটে খাবে সকলেই।

দেখে নিন উচ্ছে আলুর তরকারি বানাতে কি কি উপকরণ লাগছে-

উচ্ছে, আলু, পেঁয়াজ বাটা, জিরে, কাঁচালঙ্কা, হলুদগুঁড়ো, তেল ও নুন পরিমাণ মত।

পদ্ধতি- প্রথমে উচ্ছে এবং আলু ডুমু ডুমু করে কেটে ভালো করে ধুয়ে নিতে হবে। এবার কড়াইতে তেল গরম করে জিরে,  কাঁচালঙ্কা এবং পেঁয়াজ বাটা ফোঁড়ন দিয়ে আলু আর উচ্ছে টুকরো দিয়ে ভালো করে ভাজতে হবে। সেই সঙ্গে পরিমান মত নুন আর হলুদগুঁড়ো দিয়ে দিতে হবে।

এরপর ভাজা হয়ে গেলে সামান্য জল ঢেলে দিয়ে ভালো করে নাড়াচাড়া করে ১০-১৫ মিনিট ঢাকা দিয়ে রাখতে হবে। এবারে নামিয়ে নিয়ে গরম গরম পরিবেশন করুন উচ্ছে আলুর তরকারি। ঘরে ধনে পাতা, কাচালঙ্কা থাকলে, উপর থেকে ছড়িয়েও দিতে পারেন। আবার মটরশুটি থাকলে, তাও দিতে পারেন। দেখার সঙ্গে সঙ্গে খেতেও লাগবে অসাধারণ।

Related Articles