টাইমলাইনরেসিপি

মিষ্টি রসোগোল্লা দিয়ে সহজেই বানিয়ে ফেলুন ঝাল ঝাল কোর্মা! রইল রসগোল্লার নিরামিষ কোর্মার রেসিপি

বাংলাহান্ট ডেস্কঃ রসগোল্লার নিরামিষ কোর্মা (veg rosogolla korma), শুনতে কেমন অবাক লাগছে! অবাক হওয়ার কিছুই নেই, মিষ্টি রসোগোল্লা দিয়েই কিভাবে, ঝাল ঝাল কোর্মা বানানো যায়, সেই রেসিপিই আজকে শেয়ার করে নেব আপনাদের সঙ্গে।

প্রথমেই দেখে নিন এই অদ্ভূত কিন্তু সুস্বাদু খাবারটি বানাতে কি কি উপকরণ লাগছে-

উপকরণঃ ১০ টি রসগোল্লা, ৪ টেবিল চামচ বেসন, ১/২ কাপ টক দই, ৩০ গ্রাম কাজু বাদাম, ২০ গ্রাম চারমগজ, দেড় চা চামচ শুকনো লঙ্কার গুঁড়ো, দেড় চা চামচ গোটা সাদা জিরে, ১ চা চামচ গোটা ধনে, ১ টি ১ ইঞ্চি সাইজের আদা, ১ চা চামচ হলুদ গুঁড়ো, গোটা গরম মশলা (৪টি লবঙ্গ, ৪টি ছোট এলাচ, ৪টি দারুচিনি), ৭ টেবিল চামচ সর্ষের তেল, ২ টেবিল চামচ ঘি, ১/২ চা চামচ চিনি, ২ টি গোটা শুকনো লঙ্কা, ৪ টি তেজপাতা, হাফ চা চামচ হিং গুঁড়ো এবং সঙ্গে স্বাদ মতো নুন।

প্রক্রিয়াঃ প্রথমে রসগোল্লা থেকে সমস্ত রস চিপে বের করে নিতে হবে। তারপর একটি পাত্রে কিছুটা জল নিয়ে তাতে প্রায় ১০ মিনিট সেগুল ভিজিয়ে রাখার পর আবারও চিপে নিতে হবে। এতে করে রসগোল্লার সমস্ত রস বেরিয়ে যাবে। তবে খেয়াল রাখবেন, যাতে রসগোল্লা গুলো ভেঙে না যায়।

এরপর সমস্ত মশলাগুলো করে নিতে হবে। একটু গরম জলে কাজু বাদাম ও চারমগজ ভিজিয়ে রেখে বেটে নিতে হবে। গরম মশলা, গোটা ধনে ও গোটা সাদা জিরে এক সাথে একটু শুকনো খোলায় ভেজে গুঁড়ো করতে হবে। টক দই ভালো করে ফেটিয়ে নিত হবে।

এবার একটি পাত্রে বেসনের সঙ্গে হিং গুঁড়ো, অর্ধেকটা আদা বাটা, হাফ চা চামচ শুকনো লঙ্কার গুঁড়ো, অর্ধেকটা গুঁড়ো মশলা, স্বাদ মতো নুন ও পরিমান মতো জল দিয়ে একটি ঘনমিশ্রণ বানিয়ে তাতে রসগোল্লাগুলো ডুবিয়ে ১ টেবিল চামচ ঘি মেশানো সর্ষের তেলে লাল করে ভেজে নিতে হবে।

তারপর সেই তেলে তেজপাতা ও গোটা শুকনো লঙ্কা ফোড়ন দিয়ে আস্তে আস্তে বাকি আদা বাটা, কাজু বাদাম-চারমগজ বাটা ও ফেটিয়ে রাখা টক দই দিয়ে ভালো করে কষিয়ে নিতে হবে। তারপর ওটিতে হলুদ গুঁড়ো, বাকি ১ চা চামচ শুকনো লঙ্কার গুঁড়ো, চিনি ও নুন দিয়ে আরো ভালো কষতে হবে।

মাঝারি আঁচে ঢাকা দিয়ে গ্রেভি ফুটে গেলে ভেজে রাখা রসগোল্লাগুলো ছেড়ে দিন। তারপর ২ থেকে ৩ মিনিট রেখে নামানোর আগে গুঁড়ো মশলা ও বাকি ১ টেবিল চামচ ঘি ছড়িয়ে পরিবেশন করুন রসগোল্লার নিরামিষ কোর্মা।

Related Articles

Back to top button