টাইমলাইনটেক নিউজভারত

আম্বানির রিলায়েন্সের সঙ্গে বড়সড় চুক্তি করতে চলেছে আরবের তেল সংস্থা Aramco

বাংলা হান্ট ডেস্কঃ বৃহস্পতিবার রিলায়েন্সের(Reliance) ৪৪ তম এজিএমে একদিকে যেমন গুগলের(Google) সঙ্গে চুক্তি করে সবচেয়ে কম দামি স্মার্টফোন ভারতে লঞ্চ করার সিদ্ধান্ত নিয়েছে রিলায়েন্স গ্রুপ। তেমনি অন্যদিকে আরও বেশ কয়েকটি বড় সিদ্ধান্ত নেন সংস্থার কর্ণধার মুকেশ আম্বানি(Mukesh Ambani)। এমনও আভাস রয়েছে যে সৌদির বিখ্যাত তেল সংস্থা আরামকোর(Aramco) সাথে বড়োসড়ো চুক্তি করতে পারে রিলায়েন্স পেট্রো। এদিন ওই সংস্থার চেয়ারম্যান আল-রুমায়নকে(Yaseer Al-Rummayan) বোর্ড অফ ডিরেক্টরসে স্বাগত জানান রিলায়েন্সের কর্ণধার মুকেশ আম্বানি।

প্রসঙ্গত উল্লেখ্য ২০১৯ সাল থেকেই ১৫ বিলিয়ন ডলারে এই সংস্থাকে নিজেদের ২০% শেয়ার বিক্রি করতে চাইছে রিলায়েন্স পেট্রো। কিন্তু তা সফল হয়নি। তবে এবার সেই দিকেই আরেক
পা অগ্রসর হলো রিলায়েন্স, অন্তত এমনটাই দাবি বিশেষজ্ঞদের। বোর্ড অফ ডিরেক্টরসে রুমায়নকে স্বাগত জানিয়ে মুকেশ আম্বানি বলেন, “সৌদি আরামকো সংস্থার চেয়ারম্যানকে রিলায়েন্সের বোর্ডে স্বাগত জানাই। বিশ্বের শক্তি উৎপাদন ও বিনিয়োগের ক্ষেত্রে ইয়াসির আল রুমায়ন একটি অত্যন্ত সুপরিচিত নাম। তার অভিজ্ঞতার রিলায়েন্সকেও প্রভূত সাহায্য করবে।”

শুধু তাই নয়, আরামকোর সঙ্গে চুক্তি সম্পাদিত হলে রিলায়েন্স গ্রুপের ঋণের বোঝাও কিছুটা কমবে বলে দাবি বিশ্লেষকদের। এর আগেও নিজেদের ৯.৯% শেয়ার ফেসবুককে বিক্রি করে দিয়েছিল রিলায়েন্স। এদিন শুধু গুগলের সাথে স্মার্ট ফোন বিষয়ক চুক্তি নয় পুনর্ব্যবহারযোগ্য শক্তি ব্যবহারের ক্ষেত্রেও বড় সিদ্ধান্ত নেয় আম্বানির সংস্থা। জানা গিয়েছে, সৌর বিদ্যুৎ উৎপাদনে গুজরাটে প্রায় ৬০ হাজার কোটি টাকা বিনিয়োগ করতে চলেছে তারা।

প্রসঙ্গত উল্লেখ্য, সৌর বিদ্যুতের ক্ষেত্রে দুর্দান্ত অগ্রগতির ফলে ভীষন লাভবান হয়েছে আদানি গ্রুপ। এবার সৌর বিদ্যুতের উৎপাদনের ক্ষেত্রে এগিয়ে এলেন মুকেশ আম্বানিও।

Related Articles

Back to top button