fbpx
টাইমলাইনলাইফস্টাইল

বিশ্বজুড়ে ছড়িয়ে পড়ছে ক্যান্সার, বাঁচতে পালন করুন এই নিয়মগুলি

ক্যান্সার বর্তমানে একটা এরকম রোগ যেটার কোনো সঠিক সমাধান নেই । কিন্তু ক্যান্সারের প্রথম পর্বে যদি তা রুখে দাড়ঁড়য়ে মোকাবিলা করা হয় , তাহলে আর কোন সমস্যা থাকেনা বলা ভুল হবে। কিন্তু তার প্রোতিরোধ করা সম্ভব । প্রথমেই বলে রাখা ভালো গবেশণা থেকে জানা গেছে অবাঞ্চিত যৌন সম্পর্ক ছড়াতে পারে ক্যান্সার।

সুতরাং সুরক্ষিত উপায়ে সহবাস নিরাপদ। তাই নিজেকে সুস্থ রাখতে এই ব্যাপারে একবার নয় বারবার ভেবে এগানো ভালো। গবেষকরা বলেন, যারা অতিরিক্ত ভাজা-পোড়া জাতীয় খাবার খান, তাদের বেশিরভাগেই অগ্ন্যাশয়, কোলোরেক্টাল ও প্রোস্টেট ক্যান্সারের ঝুঁকি থাকে সবসময়, তাই কম আঁচে খাবার রান্না করা খুব দরকার । প্রতি মাসে অন্তত একবার হেলথ চেকআপ করানো খুব দরকার।

 

এতে শরীর ভালো থাকে। নিয়মিত ব্যায়ামে শরীরের হরমোন প্রবাহ, কোষ বৃদ্ধির হার ,  ইনসুলিন সংবেদনশীলতা থাকে স্বাভাবিক, সেই সঙ্গে রোগ প্রতিরোধ ক্ষমতাও বাড়ে। তাই রোজ ব্যাম করা খুব দরকার।  প্রতিদিন ৩০ মিনিট ব্যায়াম করলে ক্যান্সারের ঝুঁকি কমে যায় । আবার খাবারের দিকে খেয়াল রাকতে গিয়ে বাদ বিচার বেশি করলে চলবে না। সবুজ শাক পাতা এসব খেতে হবে, খাবার টাটকা খেতে হবে। ফল খেতে হবে বেশি করে ।

ত্বকের ক্যান্সার এর আরেকটি কারন হল সূর্যের তাপ থেকে নির্গত অতিবেগুনি রশ্মি । আমাদের স্বাস্থ্য ও ত্বকের ওপর মারাত্মক ক্ষতিকর প্রভাব ফেলে,  তাই রোদ এড়িয়ে চলাই ভালো । নাহলে ত্বকের ক্ষতি হতে পারে। হতে পারে ক্যান্সার। তার থেকেও বর্তমানে যে কারনে বেশি ক্যান্সার হয় তা হল মদ আর সিগারেট । ধূমপানের সঙ্গে ক্যান্সার অঙ্গাঅঙ্গিভাবে জড়িত।৯০ শতাংশ ক্যান্সারই ধূমপান এবং অতিরিক্ত মদ্য পান করার কারণে হয়। এখঙনকর দিনে এরকম অনেকেই আছেন কাজের চাপ কমাতে সিগারেট এবং মদ খান, আর তার থেকেই বেশি ক্ষতি হয়। তাই নিজের শরীর সুস্থ রাখতে আর ক্যান্সারকে দূর রাখতে এড়িয়ে চলুন এসব খাবারগুলো ।

Back to top button
Close
Close