টাইমলাইনটাকা পয়সাভারত

আর জোর করে ঋণের টাকা উসুল করতে পারবে না ব্যাংক! নয়া আদেশ জারি RBI-র

বাংলাহান্ট ডেস্ক : আপনিও যদি ব্যাঙ্ক থেকে লোন নিয়ে থাকেন, তাহলে আপনার জন্য গুরুত্বপূর্ণ খবর। এখন ব্যাঙ্কগুলি কোনও প্রতিকূল পরিস্থিতিতে আপনার কাছ থেকে জোরপূর্বক ঋণ আদায় করতে পারবে না। আসলে, ভারতীয় রিজার্ভ ব্যাঙ্ক (আরবিআই) সমস্ত ব্যাঙ্ক এবং আর্থিক প্রতিষ্ঠানের জন্য একটি নতুন বিজ্ঞপ্তি জারি করেছে। এই আদেশে ব্যাংক ঋণ নেওয়া গ্রাহকদের হুমকি, হয়রানি, ব্যক্তিগত তথ্য অপব্যবহারের ঘটনা বন্ধ করতে বলা হয়েছে।

আরোও জানানো হয়েছে, ব্যাংকগুলো যেন ঋণগ্রহীতার আত্মীয়স্বজন, এমনকি পরিচিত ব্যক্তিদের হয়রানির ঘটনাও বন্ধ করে। RBI-এর এই সার্কুলার সমস্ত বাণিজ্যিক ব্যাঙ্ক, সমস্ত নন-ব্যাঙ্ক আর্থিক সংস্থা, সম্পদ পুনর্গঠন সংস্থাগুলি, সর্বভারতীয় আর্থিক প্রতিষ্ঠান এবং সমস্ত প্রাথমিক শহুরে সমবায় ব্যাঙ্কগুলির জন্য প্রযোজ্য।

আরবিআই তার আদেশে স্পষ্টভাবে বলেছে যে ব্যাঙ্ক এবং অন্যান্য সংস্থাগুলিকেও আপত্তিকর বার্তা পাঠানো, সোশ্যাল মিডিয়ায় মানহানি করার ঘটনা বন্ধ করা উচিত। এই নতুন সার্কুলারে আরবিআই আরও বলেছে যে নিয়ম অনুসারে, গ্রাহকদের থেকে টাকা পুনরুদ্ধারের জন্য (আরবিআই নিউ সার্কুলার ফর রিকভারি এজেন্ট) সকাল 8 টার আগে এবং সন্ধ্যা 7 টার পরে কাউকে ফোন করতে পারবে না। গ্রাহকদের হয়রানি করে তাদের কাছ থেকে টাকা আদায় করতে পারবে না।

আসলে, RBI সার্কুলারে পরামর্শ দিয়েছে, তাদের ঋণ পুনরুদ্ধারের প্রচেষ্টায় কোন ব্যক্তির বিরুদ্ধে মৌখিক বা শারীরিক আঘাত করা যাবে না। আরবিআই স্পষ্টভাবে বলেছে যে গ্রাহকদের কাছ থেকে যদি কোনও অভিযোগ থাকে তবে সেটিকে খুব গুরুত্ব সহকারে দেখে নেওয়া হবে।

Related Articles