টাইমলাইনপশ্চিমবঙ্গভারত

বাংলা সহ ১৭ টি রাজ্যকে ৯ হাজার ৮৭১ কোটি টাকা রাজস্ব ঘাটতি কেন্দ্রের

বাংলাহান্ট ডেস্কঃ রাজস্ব ঘাটতি (Revenue Deficit) বাবদ ১৭ টি রাজ্যকে ৯ হাজার ৮৭১ কোটি টাকা দিল কেন্দ্র সরকার। অনুদানের জন্য আর্জি জানানোর পর, কেন্দ্রের পক্ষ থেকে ২০২১-২২ আর্থিক বছরে তৃতীয় কিস্তিতে মোট এই অর্থ দিল কেন্দ্র। এই তালিকায় সর্বপ্রথম নাম রয়েছে কেরলের, তারপর রয়েছে বাংলার (west bengal) নাম। মোট ১২ টি কিস্তিতে অর্থ দেওয়ার বিষয়েও জানা গিয়েছে।

বিপর্যয় মোকাবিলার প্রসঙ্গে একাধিক বার কেন্দ্র রাজ্য সংঘাত প্রকাশে এসেছে। প্রতিবারই মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জী দাবি করেছেন, রাজ্যের প্রাপ্য অর্থ সঠিক সময়ে মিটিয়ে দেয়নি কেন্দ্র। তবে কেন্দ্র সরকার সর্বদাই সেই অভিযোগ খারিজ করে এসেছে। তবে এবার রাজস্ব ঘাটতি বাবদ বাংলাকে দেওয়া হয়েছে ৪,৪০১ কোটি।

কেন্দ্রীয় অর্থমন্ত্রকের পক্ষ থেকে বুধবার এক বিবৃতি জারি করে বলা হয়েছে, চলতি বছরে তৃতীয় দফার এই কিস্তি অনুদান দেওয়া হল। যেখানে মোট ২৯,৬১৩ কোটি টাকা বরাদ্দ করা হয়েছে চলতি অর্থ বছরের প্রথম তিন মাসের জন্য। এই তালিকায় সর্বপ্রথম নাম রয়েছে কেরলের, দেওয়া হয়েছে ৪,৯৭২ কোটি টাকা। দ্বিতীয় স্থানে থাকা বাংলা পেয়েছে ৪,৪০১ কোটি এবং তৃতীয় স্থানে থাকা অন্ধ্রপ্রদেশের অর্থ ৪,৩১৪ কোটি টাকা।

এছাড়াও এই তালিকায় রয়েছে অসম, হরিয়ানা, হিমাচল প্রদেশ, কর্ণাটক, কেরল, মণিপুর, মেঘালয়, মিজোরাম, নাগাল্যান্ড, পাঞ্জাব, রাজস্থান, সিকিম, তামিলনাড়ু, ত্রিপুরা, উত্তরাখণ্ড এবং পশ্চিমবঙ্গ। তবে ২০২১-২২ আর্থিক বছরে মোট ১২ টি কিস্তিতে মোট ১,১৮,৪৫২ কোটি টাকা রাজস্ব ঘাটতি অনুদানের বিষয়ে বলা হয়েছে।

Related Articles

Back to top button