টাইমলাইনভারতসাফল্যের কাহিনি

আইনস্টাইনের থেকেও বেশি IQ! ৮ বছর বয়সে অ্যাপ তৈরি করে PM রাষ্ট্রীয় বাল পুরস্কার জিতল বিষ্ময় বালক

বাংলা হান্ট ডেস্ক: রাষ্ট্রপতি দ্রৌপদী মুর্মু (Droupadi Murmu) গত ২৩ জানুয়ারি মোট ১১ জন শিশুকে প্রধানমন্ত্রী রাষ্ট্রীয় বাল পুরস্কার ২০২৩-এর মাধ্যমে সম্মানিত করেছেন। তাদের মধ্যে একজন হল বেঙ্গালুরুর ৮ বছর বয়সী ঋষি শিব প্রসন্ন। ঋষি অ্যান্ড্রয়েড অ্যাপ স্টোরে তিনটি অ্যাপ তৈরির জন্য পিএম রাষ্ট্রীয় বাল পুরস্কার জিতেছে।

জেনে নিন ঋষির পরিচয়: এই প্রসঙ্গে জানিয়ে রাখি, প্রাপ্ত তথ্য অনুযায়ী, কর্ণাটকের ৮ বছর বয়সী অ্যান্ড্রয়েড অ্যাপ ডেভেলপার ঋষি শিব প্রসন্নর IQ লেভেল হল ১৮০। যেটি বিশ্ববিখ্যাত বিজ্ঞানী অ্যালবার্ট আইনস্টাইনের IQ লেভেলের (১৬০) থেকেও বেশি। এমতাবস্থায়, সর্বকনিষ্ঠ সার্টিফায়েড অ্যান্ড্রয়েড ডেভেলপারের মধ্যে অন্যতম একজন ঋষি ইতিমধ্যেই বইও লিখে ফেলেছে।

IQ আইনস্টাইনের চেয়েও বেশি: আমরা আগেই জানিয়েছি যে, প্রসন্নের IQ লেভেল বিজ্ঞানী আইনস্টাইনের থেকেও বেশি। এমতাবস্থায়, ঋষি মেনসা ইন্টারন্যাশনালের সবচেয়ে কম বয়সী সদস্যদের মধ্যে একজন। মূলত, এটি হল বিশ্বের প্রাচীনতম এবং সবচেয়ে মর্যাদাপূর্ণ হাই-IQ সোসাইটি। ঋষি মাত্র ৪ বছর ৫ মাস বয়সে মেনসা ইন্টারন্যাশনালে যোগদান করে। শুধু তাই নয়, জেনে অবাক হবেন যে, ঋষি দু’বছর বয়সেই পড়াশোনা শুরু করে দিয়েছিল। এমতাবস্থায়, বর্তমানে তার সৌরজগৎ, মহাবিশ্ব, গ্রহ এবং সংখ্যা সম্পর্কে গভীর জ্ঞান রয়েছে।

পাশাপাশি, মহাকাশ ও বিজ্ঞান থেকে শুরু করে প্রযুক্তি এবং কোডিং-এর ক্ষেত্রেও তার আগ্রহের শেষ নেই। এই প্রসঙ্গে ঋষি জানিয়েছে, “আমি ৫ বছর বয়সে কোডিং শিখেছি এবং এখন বেশ কয়েকটি ইউজার-ফ্রেন্ডলি অ্যাপ তৈরি করেছি। আমি একজন বিজ্ঞানী হতে চাই যে পৃথিবীকে রক্ষা করতে সাহায্য করবে।”

whatsapp image 2023 01 25 at 8.55.48 pm

সর্বকনিষ্ঠ Google সার্টিফায়েড অ্যান্ড্রয়েড ডেভেলপার: উল্লেখ্য যে, ঋষি হল সর্বকনিষ্ঠ Google সার্টিফায়েড অ্যান্ড্রয়েড ডেভেলপারদের মধ্যে একজন। সে শিশুদের জন্য তৈরি করেছে “IQ টেস্ট অ্যাপ’, “কান্ট্রিস অফ দ্য ওয়ার্ল্ড” এবং “সিএইচবি” নামের অ্যাপ। শুধু তাই নয়, মাত্র পাঁচ বছর বয়সে জে কে রাউলিংয়ের পুরো হ্যারি পটার সিরিজ পড়ে ফেলে ঋষি। এই প্রসঙ্গে জানিয়ে রাখি, এই বইটিতে এক লক্ষেরও বেশি শব্দ এবং সাতটি অংশ রয়েছে। এদিকে, পড়াশোনার পাশাপাশি লেখালেখির প্রতিও আগ্রহ রয়েছে ঋষির। ইতিমধ্যে সে ২ টি বই লিখেছে। যেগুলির নাম হল, “Learn Vitamins With Harry Potter” এবং “Elements Of Earth”।

Related Articles