টাইমলাইনআন্তর্জাতিক

ভারতীয় বংশোদ্ভূত ঋষি সুনকের নামে সিলমোহর, প্রথম হিন্দু প্রধানমন্ত্রী পেল ব্রিটেন

বাংলা হান্ট ডেস্কঃ  ব্রিটেনের নতুন প্রধানমন্ত্রী হচ্ছেন প্রাক্তন অর্থমন্ত্রী ঋষি সুনক। আনুষ্ঠানিকভাবে তার নাম ঘোষণা করা হয়েছে। এর আগে প্রধানমন্ত্রী বরিস জনসন কনজারভেটিভ পার্টির নেতা হওয়ার দৌড় থেকে সরে আসেন। তারপর থেকে সুনকের নাম প্রায় ঠিক হয়ে গিয়েছিল। শেষ মুহূর্তে হাউস অব কমন্সের নেতা পেনি মর্ডান্টও নিজের নাম প্রত্যাহার করে নেন। এরপর সুনকের নামে চূড়ান্ত সিলমোহর দেওয়া হয়।

কেন এমন অবস্থা হল? এর আগে গত সপ্তাহে লিজ ট্রাস প্রধানমন্ত্রীর পদ থেকে পদত্যাগের ঘোষণা করেন। এরপর এ বছর তৃতীয় প্রধানমন্ত্রী বাছাইয়ে ব্যস্ত ক্ষমতাসীন দলটি। ব্রিটেন বর্তমানে গুরুতর রাজনৈতিক অস্থিরতা এবং অর্থনৈতিক চ্যালেঞ্জের মুখোমুখি।

অনেক বিশিষ্ট কনজারভেটিভ পার্টির সাংসদরা জনসনের শিবির ছেড়ে ভারতীয় বংশোদ্ভূত সুনককে সমর্থন করেছেন। এর মধ্যে রয়েছে প্রাক্তন স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল, ক্যাবিনেট মন্ত্রী জেমস ক্লিভারলি এবং নাদিম জাহাভির নাম। প্যাটেল হলেন ভারতীয় বংশোদ্ভূত প্রাক্তন ব্রিটিশ মন্ত্রী যিনি লিজ ট্রাস প্রধানমন্ত্রী নির্বাচিত হওয়ার পর গত মাসে পদত্যাগ করেছিলেন। তিনি বলেন, কনজারভেটিভ পার্টির উচিত সুনককে নেতৃত্ব দেওয়ার সুযোগ দেওয়া।

Rishi Sunak,Britain,England,Prime Minister,United Kingdom

ভারতীয় বংশোদ্ভূত ৪২ বছর বয়সী সুনক একমাত্র প্রার্থী যিনি ১০০ টিরও বেশি সাংসদের সমর্থন পেয়েছিলেন। নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করার জন্যও এই সংখ্যা আবশ্যক। একই সময়ে, হাউস অফ কমন্সের নেতা পেনি মর্ডান্ট এখনও পর্যন্ত সামান্য সমর্থন পেয়েছেন। তবে, স্থানীয় সময় দুপুর ২টার মধ্যে মনোনয়ন প্রক্রিয়া বন্ধ না হওয়া পর্যন্ত তারা সমর্থন আদায় করতে থাকবে।

Related Articles