টাইমলাইনআন্তর্জাতিক

ব্রিটেন শাসন করতে পারেন এক ভারতীয়, ঋষি সুনাকের আগামী প্রধানমন্ত্রী হওয়ার চর্চা তুঙ্গে

বাংলা হান্ট ডেস্ক: ব্রিটিশ প্রধানমন্ত্রী বরিস জনসনের বিরুদ্ধে ইতিমধ্যেই করোনা মহামারী নিয়ন্ত্রণে ব্যর্থ হওয়া এবং কোভিড প্রোটোকল লঙ্ঘন করে তাঁর বাসভবন ১০ নম্বর ডাউনিং স্ট্রিটের গার্ডেনে পার্টি করার অভিযোগ আনা হয়েছে। প্রধানমন্ত্রী বরিস জনসনের প্রধান ব্যক্তিগত সচিব মার্টিন রেনল্ডস ২০২০ সালে ডাউনিং স্ট্রিটে অনুষ্ঠিত একটি পার্টির জন্য বেশ কয়েকজনকে আমন্ত্রণ পাঠিয়েছিলেন বলেও জানা গিয়েছে। সেইসময় ওই দেশে করোনার জেরে জনসমাবেশ সম্পূর্ণরূপে নিষিদ্ধ করা হয়েছিল।

এমতাবস্থায়, ব্রিটেনের এক বেটিং কোম্পানি বেটফেয়ার দাবি করেছে যে, ক্রমবর্ধমান চাপের কারণে জনসন শীঘ্রই পদত্যাগ করতে পারেন। আর এই পদত্যাগ সংঘটিত হলে ভারতীয় বংশোদ্ভূত অর্থমন্ত্রী ঋষি সুনাক তাঁর জায়গা নিতে পারেন।

বেটফেয়ারের মতে, ২০২০ সালের মে মাসে ব্রিটেনে করোনার জেরে লকডাউন চলাকালীন প্রধানমন্ত্রী বরিস জনসন ডাউনিং স্ট্রিটে একটি “ড্রিংক পার্টি”র আয়োজন করেছিলেন। এই ঘটনা প্রকাশ্যে আসার পরই বিরোধীদের পাশাপাশি তাঁর নিজস্ব কনজারভেটিভ পার্টিও জনসনের পদত্যাগ চাইছে বলে জানা গিয়েছে।

বেটফেয়ারের তরফে স্যাম রসবেটমের মতে, জনসন এখন চলে গেলে ঋষি সুনাকের ব্রিটিশ প্রধানমন্ত্রী হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। প্রধানমন্ত্রী পদের দৌড়ে পররাষ্ট্রমন্ত্রী লিজ ট্রাস এবং তৎকালীন ক্যাবিনেট মন্ত্রী মাইকেল গভেরও নাম রয়েছে। তাছাড়াও, প্রাক্তন পররাষ্ট্রমন্ত্রী জেরেমি হান্ট, ভারতীয় বংশোদ্ভূত স্বরাষ্ট্রমন্ত্রী প্রীতি প্যাটেল, স্বাস্থ্যমন্ত্রী সাজিদ জাভিদ এবং ক্যাবিনেট মন্ত্রী অলিভার ডাউডেনও প্রধানমন্ত্রী পদের দৌড়ে রয়েছেন।


এদিকে, জনসন এই ঘটনায় দুঃখ প্রকাশ করেছেন। ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেছেন যে, তিনি ভেবেছিলেন পার্টিটি তাঁর কাজের সাথে সম্পর্কিত ইভেন্টের মধ্যে রয়েছে। যদিও, ওই পার্টির আমন্ত্রণপত্রটি সংবাদমাধ্যমের কাছে আসার পর জনসন বিরোধী লেবার পার্টির পাশাপাশি তাঁর নিজের কনজারভেটিভ পার্টির সদস্যদের কাছ থেকেও ব্যাপক চাপের মধ্যে রয়েছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী।

পাশাপাশি, প্রধানমন্ত্রীর সাপ্তাহিক প্রশ্নোত্তর পর্বের আগে সংসদের হাউস অব কমন্সে দেওয়া বিবৃতিতে জনসন বলেন, “আমি ক্ষমা চাইতে চাই। আমি জানি যে গত ১৮ মাসে এই দেশের লক্ষ লক্ষ মানুষ অনেক ত্যাগ স্বীকার করেছেন। আমি জানি তাঁরা আমাকে এবং আমার নেতৃত্বাধীন সরকার সম্পর্কে কী অনুভব করছেন। তাঁরা মনে করছেন যে, যাঁরা নিয়ম তৈরি করে তাঁরাই ডাউনিং স্ট্রিটে সঠিকভাবে নিয়ম মানছে না। আমি বর্তমান তদন্তের ফলাফলের ভবিষ্যদ্বাণী করতে পারি না, তবে আমি খুব ভালভাবে বুঝতে পারি যে আমরা কিছু জিনিস সঠিকভাবে নিইনি এবং আমার সেখানে দায়িত্ব নেওয়া উচিত।”

Related Articles

Back to top button