টাইমলাইনভারতক্রিকেট

দলে বারংবার অধিনায়ক পরিবর্তন! অবশেষে সকল সমালোচনার জবাব দিলেন রোহিত

বাংলা হান্ট ডেস্কঃ বিগত বেশ কয়েক মাসে ভারতীয় দলে একের পর এক নতুন অধিনায়কের অন্তর্ভুক্তি ঘটেছে। অনেকের মতে, এই স্ট্র্যাটেজি আখেরে দলের ক্ষতি করে চলেছে। সাম্প্রতিক সময়ে একাধিক প্রাক্তন ক্রিকেটাররা ভারতীয় দলের এই পরিকল্পনার বিরুদ্ধে মুখ খোলেন। অবশ্য এবার তাদের সকল প্রশ্নের জবাব দিলেন স্বয়ং রোহিত শর্মা (Rohit Sharma)।

উল্লেখ্য, বিরাট কোহলির পর ভারতীয় অধিনায়ক হিসেবে নির্বাচকদের প্রথম পছন্দ রোহিত শর্মা। ওয়ানডে থেকে শুরু করে টি-টোয়েন্টি এবং টেস্ট, তিন ফরম্যাটেই ভারতীয় দলকে নেতৃত্ব দেওয়ার প্রধান দাবিদার হয়ে ওঠেন রোহিত। তবে বিগত বেশ কয়েক মাসে চোট এবং বিশ্রামের কারণে দেশ ও বিদেশে একাধিক সিরিজে অনুপস্থিত থাকেন ভারতীয় দলের নির্ভরযোগ্য এই ব্যাটসম্যান। ফলে স্বাভাবিকভাবেই অধিনায়ক হিসেবে নয়া নাম সামনে উঠে আসে। চলতি কয়েকটি সিরিজে ঋষভ পন্থ থেকে শুরু করে শিখর ধাওয়ান, হার্দিক পান্ডিয়া ও কে এল রাহুলের মতো একাধিক খেলোয়াড়ের ওপর ভারতীয় দলের অধিনায়কত্বের দায়ভার তুলে দেয় নির্বাচক মণ্ডলী। তবে এ কারণে আগামী সময় ভারতীয় দলের ম্যানেজমেন্ট ক্ষতির মুখোমুখি হবে বলে ইতিমধ্যেই মুখ খুলেছে একাধিক প্রাক্তন ক্রিকেটাররা। তবে অবশেষে মুখ খুললেন রোহিত শর্মা।

উল্লেখ্য, বর্তমানে ওয়েস্ট ইন্ডিজ সফরে রয়েছে ভারতীয় ক্রিকেট টিম। টি-টোয়েন্টি সিরিজের পঞ্চম ম্যাচ বাকি থাকার আগেই সিরিজ পকেটে পুরে নিয়েছে টিম ইন্ডিয়া আর এর মাঝেই ‘অধিনায়ক’ ইস্যু নিয়ে রোহিতের জবাব, “ব্যাপারটা আমার বেশ ভালো লাগছে। আইপিএলে মোট দশটা দল খেলে এবং তাদের প্রত্যেকের আলাদা আলাদা অধিনায়ক রয়েছে। ফলে তারাই যখন ভারতীয় দলে খেলতে আসছে, তখন আমাদের হাতে অপশন অনেক বেড়ে যাচ্ছে।”

এরপরেই রোহিত জানান, “ভারতীয় দলে এখন এমন অনেক খেলোয়াড় রয়েছে, যারা নিজেদের দায়িত্ব বোঝে। যদি কারোর মাথায় কোন পরিকল্পনা থাকে, তাহলে সেটিকে কিভাবে কার্যকর করা যায়, তা আমরা পরস্পরের মধ্যে আলোচনা করে নিই। ফলে অধিনায়ক হিসেবে আমার কাজ অনেকটাই সহজ হয়ে গিয়েছে।”

বর্তমানে ভারতীয় দলে ‘অধিক অধিনায়ক’ প্রসঙ্গে যখন উত্তাল ক্রিকেট দুনিয়া, সেই মুহূর্তে এ বিষয়ে ইতিবাচক দিকই খুঁজে পেয়েছেন রোহিত। তিনি বলেন, “দলে যদি অনেক জন নেতা তৈরি হয়, তাহলে সেটা খুব ইতিবাচক। সবাই যদি নিজেদের দায়িত্ব বুঝে পারস্পরিক বোঝাপড়া সঠিক রাখতে পারে, তাহলে তা দলের জন্য গুরুত্বপূর্ণ।”

Related Articles