fbpx
আন্তর্জাতিকটাইমলাইনভারত

পাকিস্তান ও চীনের টেনশন বাড়িয়ে ভারতীয় নৌসেনায় সামিল হলো ‘রোমিয়ো’ হেলিকপ্টার

বাংলাহান্ট ডেস্কঃ ফেব্রুয়ারীতে (February) ভারতে (India) আসতে চলছেন মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্প (Trump)। ভারতে এসে বিশ্বের সবথেকে বড়ো ক্রিকেট স্টেডিয়ামের উদ্বোধন করবেন ডোনাল্ড ট্রাম্প, উপস্থিত থাকবেন প্রধানমন্ত্রী মোদীসহ (Modi) আরও অনেকে। এই ঘটনাকে কেন্দ্র করে পাকিস্থান এবং চীনের মধ্যে আশঙ্কা সৃষ্টি হয়েছে।

ভারত এবং আমেরিকার সম্পর্ককে আরও মজবুত করার জন্য আমেরিকা ভারতকে ২৪ মাল্টিরোল MH60R রোমিয় 60 সিহক হেলিকপ্টারকে (Helicopter) বিক্রি করার অনুমতি দিয়েছে। আমেরিকার মন্ত্রালয় থেকে জানানো হয় এই হেলিকপ্টারটিকে ১৬ হাজার কোটি টাকা দিয়ে বিক্রি করা হবে। এই হেলিকপ্টারটি শত্রুদের মোকাবিলা করবে। এবং এর পাশাপাশি সমুদ্রে স্বচ্ছতার রক্ষার্তেও সাহায্য করবে। যা শত্রুপক্ষের ঘুম উড়িয়ে দিতে সক্ষম। আরও কয়েকটি হেলিকপ্টারের বিষয়ে আলোচনা করা হয়। এই সমস্ত হেলিকপ্টারগুলি ভারত আমেরিকার কোম্পানি লখেড মার্টিন থেকে কিনবে বলে জানা গিয়েছে।

MH60R রোমিয় 60 সিহক হেলিকপ্টার গভির সমুদ্রে শত্রুর মোকাবিলা করতে পারবে। ককপিটে দুটো কন্ট্রোলার থাকবে, যা সহ পাইলটকেও সাহায্য করবে। অন্ধকার এবং কড়া রোদেও ককপিটে থাকা পাইলট সবকিছু দেখতে পাবেন। ৭ হাজার কিলোগ্রামের এই হেলিকাপ্টার একবারে দশটন ওজনের জিনিস নিয়ে যেতে পারবে।

MH60R রোমিয় 60 সিহক হেলিকপ্টারকে আমেরিকার নেভিতে অ্যান্টি সাভমেরিন এবং অ্যান্টি সারফেসের হাতিয়ার হিসাবেও ব্যবহার করা হয়।তাই এই হেলিকপ্টারকে মেরিটাইম হেলিকপ্টারও বলা হয়। বিশেষজ্ঞদের মতে এই হেলিকপ্টার অন্যান্য হেলিকপ্টারের তুলনায় অনেক বেশি ক্ষমতাশালী। আশা করা যাচ্ছে ভারতের নৌসেনাদের অনেক বেশি সাহায্য করবে এই হেলিকপ্টার। এতে করে ভারত আরও বেশি করে শত্রুর মোকাবিলা করতে সক্ষম হবে।

Back to top button
Close
Close