fbpx
টাইমলাইনভারত

তেজস যাত্রীদের জন্য সুখবর, এবার বাড়িতে চুরি হলেও ক্ষতিপূরণ দেবে রেল

দেশের প্রথম কর্পোরেট ট্রেন তেজস এক্সপ্রেস (Tejas Express) দিল্লী থেকে লখনৌ এর মধ্যে গত বছরের ৪ঠা অক্টোবর থেকে চলছে। আর দেশের দ্বিতীয় কর্পোরেট ট্রেন তেজস মুম্বাই থেকে আহমেদাবাদ আগামী ১৭ জানুয়ারি চালু হবে। IRCTC দ্বিতীয় তেজস এক্সপ্রেস চালানোর প্রস্তুতি নিয়ে নিয়েছে।

উল্লেখ্য, দিল্লী থেকে লখনৌ এর মধ্যে যখন দেশের প্রথম তেজস এক্সপ্রেস শুরু হয়েছিল তখন সবরকম সুবিধার সাথে যাত্রীদের ট্রেন লেট হলে ফাইন দেওয়ার কথাও ঘোষণা করা হয়েছিল। আর ট্রেন লেট হওয়াতে অনেক যাত্রীরাই ফাইনের টাকা পেয়েছেন। কিন্তু এবার দ্বিতীয় তেজস ট্রেন চালু হওয়ার আগে IRCTC এই সুবিধা গুলো ছাড়াও আরেকটি সুবিধা দেওয়ার কথা ঘোষণা করেছে।

আহমেদাবাদ থেকে মুম্বাই গামী তেজস এক্সপ্রেসে সফর করা যাত্রীদের বাড়িতে যদি চুরি হয় তাহলে IRCTC ১ লক্ষ টাকা পর্যন্ত ক্ষতিপূরণ দেবে। এর মানে এই যে, আহমেদাবাদ থেকে মুম্বাই জাত্রার সময় যদি বাড়িতে চুরি হয় তাহলে রেলওয়ে দ্বারা ক্ষতিপূরণ দেওয়া হবে। আর এর জন্য IRCTC বীমা কোম্পানি গুলোর সাথে চুক্তি করেছে।

নিয়ম অনুযায়ী, তেজসের টিকিট বুক করার পরেই বীমা কোম্পানি থেকে যাত্রীদের একটি ইমেল পাঠানো হবে, সেখানে সবরকম বিবরণ দেওয়া থাকবে। জাত্রার সময় যদি যাত্রীর বাড়িতে চুরি হয়, তাহলে বীমা কোম্পানি এক লক্ষ টাকা পর্যন্ত ক্ষতিপূরণ দেবে। এরজন্য যাত্রীদের এফআইআর কপি বীমা কোম্পানিকে দিতে হবে। বীমা কোম্পানি দ্বারা তদন্ত করার পর ক্ষতিপূরণ দেওয়া হবে।

এছাড়াও তেজস ট্রেন লেট হলে যাত্রীদের ফাইন দেওয়া হবে। তেজস এক ঘণ্টা লেট হলে যাত্রীদের ১০০ টাকা, দুই ঘণ্টা আর তাঁর বেশি লেট হলে ২৫০ টাকা ফাইন দেওয়া হবে। ফাইন ক্লেম করার জন্য যাত্রীদের IRCTC এর ওয়েবসাইটে গিয়ে সমস্ত তথ্য দিতে হবে। টোল ফ্রি নাম্বারে কল করেও এই ফাইন ক্লেম করা যাবে।

Back to top button
Close