টাইমলাইনভারত

আগামী লোকসভা নির্বাচনের আগে দেশের প্রতিটি ব্লকে হবে শাখা, নয়া প্ল্যান RSS-র

বাংলা হান্ট ডেস্কঃ রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘের সরকার্যবাহ দত্তাত্রেয় হোসবোলে শনিবার বলেন, RSS নিজেদের গতিবিধি বিস্তারের জন্য আগামী তিন বছরে দেশের প্রতিটি ব্লকে পৌঁছে যাওয়ার পরিকল্পনা নিয়েছে। কর্ণাটকের ধারবারে চলা অখিল ভারতীয় কার্যকারী মণ্ডল বৈঠক সম্পন্ন হওয়ার পর হোসবোলে বলেন, ‘আমরা আমাদের গতিবিধি আরও বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছি। ২০২৪-র মধ্যে আমরা দেশের সমস্ত ব্লকে পৌঁছানোর সিদ্ধান্ত নিয়েছি।” উল্লেখ্য, ২০২৪ সালে দেশে লোকসভার নির্বাচন হতে চলেছে, আর তাঁর আগেই আর.এস.এস নিজেদের শক্তি আরও বৃদ্ধি করার দিকে জোর দিচ্ছে।

সংঘ তাদের কাছেও আবেদন করেছে যারা সারা দেশে তাঁদের ভিত্তি প্রসারিত করতে স্বেচ্ছাসেবক হতে চায় এবং ২০২৫ সালের মধ্যে সমস্ত উন্নয়ন ব্লকে তাঁদের উপস্থিতি নিশ্চিত করতে চায়। ২০২৫ সালে সংঘ তার শতবর্ষ উদযাপন করবে। আরএসএসের কর্মকতা বলেছেন যে মিজোরাম, নাগাল্যান্ড, কাশ্মীর এবং লাক্ষাদ্বীপে কোনও সংঘের কার্যক্রম নেই। তিনি বলেন যে, কাশ্মীরে সংঘের শাখাগুলি চালানো হচ্ছিল, তবে সেখান থেকে হিন্দুদের নির্বাসনের পরে কার্যক্রম প্রভাবিত হয়েছে। হোসবোলে বলেন, এই রাজ্যগুলিতে পৌঁছানোর পর সেখানে প্রচারকদের মাধ্যমে সংঘের বিস্তারের জন্য পরিকল্পনা করা হবে।

হোসবেলে বলেন, যেহেতু এই বছরটি ভারতীয় স্বাধীনতার প্ল্যাটিনাম জয়ন্তী, তাই সংঘ স্বাধীনতা সংগ্রামীদের অবদান এবং স্বাধীনতা সংগ্রামের অনেক অমিমাংসিত নায়কদের স্মরণে প্রদর্শনীর আয়োজন করার সিদ্ধান্ত নিয়েছে। তিনি বলেন, শিখ গুরু তেগ বাহাদুরকে শ্রদ্ধা জানাতে সংঘ বিভিন্ন অনুষ্ঠানের আয়োজন করারও পরিকল্পনা করছে। এর পাশাপাশি কর্মসংস্থান সৃষ্টি ও দক্ষতা উন্নয়নের দিকেও নজর দিতে চায় সংঘ।

জনসংখ্যা নীতি সম্পর্কে জানতে চাইলে হোসবোলে বলেন, প্রতিটি জাতির একটি জনসংখ্যা নীতি হতে হবে। তিনি বলেন, ‘সংঘ কিছু বছর আগে এই ইস্যুতে একটি প্রস্তাব পেশ করেছিল। দীপাবলিতে  বাজি ফাটানোর উপর নিষেধাজ্ঞা সংক্রান্ত প্রশ্নে হোসবালে বলেন, এরকম পদক্ষেপ উৎসবের মরশুমে না নিয়ে বছরের শুরুতে নেওয়া উচিৎ।

Related Articles

Back to top button