টাইমলাইনবিনোদন

সরকারি হলে ঠাঁই হল না ‘আকাশ অংশত মেঘলা’র, তৃণমূল সমর্থক না হলে নন্দনে জায়গা পাবে না ছবি: রুদ্রনীল

বাংলাহান্ট ডেস্ক: দুজনের রাজনৈতিক মতাদর্শ দু রকম। সেসবের উর্দ্ধে গিয়ে অভিনয়ের টানে জুটি বেঁধেছিলেন রুদ্রনীল ঘোষ (Rudranil Ghosh) এবং রাহুল অরুণোদয় বন্দ‍্যোপাধ‍্যায় (Rahul Arunoday Banerjee)। জয়দীপ মুখোপাধ‍্যায়ের ছবি ‘আকাশ অংশত মেঘলা’তে একসঙ্গে অভিনয় করেছেন দুজনে। আজ শুক্রবার মুক্তি পেয়েছে ছবিটি। কিন্তু নন্দনে জায়গা হল না আকাশ অংশত মেঘলার।

রাজ‍্যে বিনা নোটিসে কারখানা বন্ধ হয়ে যাওয়া নিয়ে ছবির গল্প। হঠাৎ করে কাজ হারিয়ে সংসারের কী পরিস্থিতি হয় দুই প্রাক্তন কর্মীর, সেটাই উঠে এসেছে ছবির গল্পে। কিন্তু নন্দনে ঠাঁই পেল না কেন আকাশ অংশত মেঘলা? রুদ্রনীলের দাবি, তাঁর রাজনৈতিক পরিচিতিই ছবির হল পাওয়ার পথে মূল অন্তরায়।


বিগত কয়েক মাসে একাধিক ছবি হল পায়নি নন্দনে। তালিকায় আছে অনীক দত্তের ‘অপরাজিত’, সৃজিত মুখোপাধ‍্যায়ের ‘এক্স= প্রেম’ এর মতো ছবি। বারংবার অভিযোগ উঠেছে, ভিন্ন রাজনৈতিক মত বা রাজ‍্যের শাসক দলের নিন্দা করার জন‍্য নন্দনে জায়গা পায়নি পরিচালকদের ছবি।

রুদ্রনীলের বক্তব‍্যও একই। সংবাদ মাধ‍্যমের কাছে তাঁর অভিযোগ, তৃণমূলকে সমর্থন না করলে নন্দনে ছবি স্থান পাবে না। শুধু শাসক দলের বিরোধী নয়, নিরপেক্ষ হলেও একই হাল হবে। রুদ্রনীল বলেন, এবার থেকে তাহলে সমস্ত দল থেকেই লোক নিয়ে এসে ধর্নায় বসতে হয়। কিন্তু সেটা তিনি করতে চান না বলে জানান অভিনেতা।

বিজেপির তারকা সদস‍্য রুদ্রনীল। অন‍্যদিকে বাম মতাদর্শে বিশ্বাসী রাহুল। তাঁর মতে, ছবিটি নিয়ে একটা ভুল বোঝাবুঝির পরিস্থিতি হয়েছে। কারণ এটি একটি রাজনৈতিক ছবি। উপরন্তু বিরোধী রাজনৈতিক দলের সমর্থক অভিনেতারা রয়েছেন। তাই ধারণা জন্মেছে যে এটি তৃণমূল বিরোধী ছবি। কিন্তু আসলে তা নয়। সব ধরণের রাজনীতিরই বিরোধিতা করা হয়েছে এই ছবিতে, বক্তব‍্য রাহুলের।

প্রসঙ্গত, ছবির গল্পে সমাজের একটা দিক আর তার সঙ্গে জড়িয়ে থাকা রাজনীতির প্রতিচ্ছবি উঠে আসবে। রসময় ও অনির্বাণ ছবির গল্পের মূলে রয়েছে এই দুই চরিত্র যাদের ভূমিকায় অভিনয় করতে দেখা যাবে রুদ্রনীল ও রাহুলকে। ঝাঁ চকচকে শহুরে আদবকায়দার গল্প নয়। এই ছবিতে পরিচালক ক‍্যামেরায় ধরেছেন নিম্নমধ‍্যবিত্তের রোজনামচা, তাদের জীবনের ওঠাপড়ার কাহিনি। গত ২৫ বছরে বাংলার আর্থ সামাজিক ও রাজনৈতিক ছবি ফুটে উঠবে এই সিনেমায়।

Related Articles

Back to top button