টাইমলাইনখেলাঅন্যান্য খেলাধুলা

আগামী বছর অলিম্পিক ও ২০২২ বিশ্বকাপ থেকে বহিষ্কার করা হল রাশিয়াকে

বাংলা হান্ট ডেস্কঃ ডোপিং এর জন্য বড় ক্ষতি হয়ে গেল রাশিয়ার (Russia)। আগামী বছর অলিম্পিকে অংশ নিতে পারবে না রাশিয়া। ডোপিং এর জন্য প্রথমে রাশিয়াকে চার বছরের জন্য নির্বাসিত করা হয়েছিল। তবে সেই শাস্তির মেয়াদ কমিয়ে দু’বছর করে দেওয়া হয়েছে। তবে শাস্তির মেয়াদ কমলেও আগামী বছর অলিম্পিক এবং 2022 ফুটবল বিশ্বকাপে অংশগ্রহণ করতে পারবে না রাশিয়া। কারণ রাশিয়ার শাস্তির মেয়াদ শেষ হচ্ছে 2022 সালে 16 ই ডিসেম্বর।

বিশ্ব ডোপবিরোধী সংস্থা ওডাফা ডোপিংয়ের দায়ে রাশিয়াকে চার বছরের জন্য নির্বাসিত করেছিল। তরপর এই শাস্তির বিরুদ্ধে শীর্ষ আদালতে আপিল করে রাশিয়া আর সেখানেই রাশিয়ার শাস্তির মেয়াদ চার বছর থেকে কমিয়ে দু বছর করা হয়। বৃহস্পতিবার এই শাস্তির মেয়াদ কমায় কোর্ট অফ আরবিট্রেশন ফর স্পোর্ট।

তবে ক্যাসের তরফ থেকে জানিয়ে দেওয়া হয়েছে, রাশিয়ার শাস্তির মেয়াদ কমালেও এই নয় যে রাশিয়ার অপরাধ কমে গিয়েছে। এটা শুধুমাত্র রাশিয়াকে সুযোগ দেওয়া হল যাতে রাশিয়ার পরবর্তী প্রজন্ম স্বচ্ছ ভাবমূর্তি নিয়ে দ্রুত খেলাধুলায় ফিরতে পারে। এছাড়াও জানানো হয়েছে যেসব রাশিয়ার ক্রীড়াবিদরা নিজেদের মুক্ত প্রমান করতে পারবে তারা অংশগ্রহণ করতে পারবে অলিম্পিকে। তবে সেক্ষেত্রে তাদেরকে নিরপেক্ষ হিসেবে অংশগ্রহণ করতে হবে তারা রাশিয়ার নাম অথবা পতাকা কোন কিছুই ব্যবহার করতে পারবে না।

Back to top button