টাইমলাইনভারতআন্তর্জাতিক

ভারতকে NATO-তে যুক্ত করার প্ল্যান আমেরিকার! রাশিয়ার বিদেশ মন্ত্রীর দাবিতে শোরগোল

বাংলা হান্ট ডেস্কঃ সাউথ আটলান্টিক ট্রিটি অর্গানাইজেশনে (Nato) ভারতকে অন্তর্ভুক্ত করতে উদ্যত আমেরিকা? না! ভারত নয়, বরং এই দাবি তুলেছে রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রী (Foreign Minister) সের্গেই ল্যাভরভ (Sergey Lavrov)। মার্কিন যুক্তরাষ্ট্র ভারতকে ন্যাটোতে অন্তর্ভুক্তকরণের মাধ্যমে চীনের বিরুদ্ধে আর জোরদার পদক্ষেপ গ্রহণ করতে চায়। এমনই বিস্ফোরক মন্তব্য করেছেন রাশিয়ার(Russia)পররাষ্ট্রমন্ত্রী।

এক গণমাধ্যমকে সের্গেই ল্যাভরভ বলেন, ইউক্রেনের পর বর্তমানে চীন সাগর বিশ্ব উত্তেজনার কেন্দ্রবিন্দু হয়ে উঠেছে । আর এর পেছনে রয়েছে ন্যাটো। রাশিয়ার পররাষ্ট্রমন্ত্রীর অভিযোগ, ন্যাটো দেশগুলো মিলে ভারতকে রাশিয়া ও চীনের বিরুদ্ধে উস্কে দিতে চায়। ল্যাভরভ আরো বলেন, দক্ষিণ চীন সাগরের মতো তাইওয়ানেও ন্যাটো আগুন নিয়ে খেলছে। যা রাশিয়ার জন্য সমস্যা হয়ে দাঁড়াতে পারে। রুশ মন্ত্রীর অভিযোগ , আমেরিকার নেতৃত্বে ন্যাটো ক্রমেই ইউরোপে বিস্ফোরক পরিস্থিতি তৈরি করছে। সাথেই ভারতকে রাশিয়া ও চীন-বিরোধী করে তুলতে চেষ্টা চালাচ্ছে ন্যাটো।

এদিন ইউক্রেন যুদ্ধের কারণে রাশিয়ায় তেল রপ্তানিতে যুক্তরাষ্ট্র ও পশ্চিমা দেশগুলোর মূল্যসীমা বৃদ্ধিরও বিরোধিতা করেন ল্যাভরভ। তিনি বলেন, “এসব করে রাশিয়াকে ভীত করা যাবে না। এতে আমাদের কোনো ভয় নেই। আমরা আমাদের বন্ধুদেশ ভারত ও চীনের সঙ্গে খুব শীঘ্রই এ বিষয়ে কথা বলব। তবে কোন তৃতীয় পক্ষ শাস্তি প্রদানের সিদ্ধান্ত নিতে পারে না। ”

প্রসঙ্গত, ন্যাটো বর্তমান বিশ্বের সবচেয়ে বড় সামরিক সংগঠন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর ১৯৪৯ সালের এপ্রিলে—যুক্তরাষ্ট্র, কানাডা, যুক্তরাজ্য, ফ্রান্স এবং আরো ৮টি ইউরোপীয় দেশসহ ১২ প্রতিষ্ঠাতা সদস্য একে অপরকে রাজনৈতিক ও সামরিক ক্ষেত্রে রক্ষার অঙ্গীকার নিয়ে উত্তর আটলান্টিক চুক্তিতে স্বাক্ষর করে। এটি সদস্য দেশগুলির একটি যৌথ নিরাপত্তা সংস্থা। বর্তমানে ন্যাটোর সদস্য সংখ্যা ৩০।

Related Articles