অন্যান্য খেলাধুলাখেলাটাইমলাইন

ডোপিং ক্যালঙ্কারীর জন্য আগামী চার বছর সমস্ত ধরনের খেলা থেকে নির্বাসিত করা হল রাশিয়াকে।

যেটা আশঙ্কা করা হয়েছিল শেষ পর্যন্ত সেই আশঙ্কা সত্যি হল। সমস্ত ধরনের খেলা থেকে চার বছরের জন্য নির্বাচিত করা হল রাশিয়াকে। আন্তর্জাতিক আন্টি ডোপিং সংস্থা সিদ্ধান্ত নিয়েছে আগামী চার বছর কোনরকম খেলায় অংশগ্রহণ করতে পারবেন না রাশিয়ার খেলোয়াড়রা। সব ধরনের ক্রীড়া থেকে নির্বাসিত হওয়ার কারণে সামনের বছর টোকিও অলিম্পিকে অংশ নিতে পারবেন না রাশিয়ার কোনো ক্রীড়াবিদ। সেই সাথে পুতিনের দেশ 2022 সালে কাতারে অনুষ্ঠিত ফিফা ফুটবল বিশ্বকাপেও অংশগ্রহণ করতে পারবেন না।

প্যারিসে ওয়াডার এক্সিকিউটিভ কমিটি সোমবার একটি বৈঠক করেন সেই বৈঠকে সর্ব সম্মতভাবে সিদ্ধান্ত নেওয়া হয় যে, ডোপিংয়ের সাথে যুক্ত থাকা এবং ডোপিং ক্যালঙ্কারীর তথ্য লোপাট করা, ফাইল ডিলিট করার মত অপরাধ করার জন্য আগামী চার বছর সমস্ত ধরনের ক্রীড়া থেকে নির্বাসিত রাশিয়া।

নিজেদের দেশের ক্রীড়াবিদদের ডোপিং লুকোনোর জন্য রাশিয়া ল্যাবটারির একটা ভুয়ো রিপোর্ট পাঠিয়েছিল WADA এর কাছে, সেই রিপোর্ট যে ভুয়ো সেটা প্রমাণিত হয়ে যায়। তারফলেই সমস্ত ধরনের ক্রীড়া থেকে নির্বাসিত করা হয়েছে রাশিয়া কে। এই নির্বাসনের প্রভাবে ফিফা বিশ্বকাপ, টোকিও অলিম্পিক এবং ইউরো কাপ এই তিনটি বড় টুর্নামেন্টে অংশগ্রহণ করতে পারবে না রাশিয়া।

Back to top button