টাইমলাইনভারতআন্তর্জাতিক

বন্ধুত্বের প্রতিদান, এবার ভারতে অলিম্পিকের আয়োজনে সাহায্য করবে রাশিয়া

বাংলা হান্ট নিউজ ডেস্ক: ২০৩৬ সালের অলিম্পিক গেমস ভারতে আয়োজন করার চেষ্টা করছে ভারতীয় অলিম্পিক অ্যাসোসিয়েশন। মূলত আমেদাবাদ কে কেন্দ্র করে ২০৩৬ এর অলিম্পিক গেমস আয়োজনের আগ্রহ প্রকাশ করেছে তারা। ভারতের এই প্রস্তাবকে সমর্থন জানিয়েছে রাশিয়াও। রাশিয়ার ক্রীড়ামন্ত্রী এলেকশন যিনি ভারত সফর ইতিমধ্যেই করে ফেলেছেন তিনি ভারতকে সবরকম সাহায্যর প্রস্তাব দিয়েছেন। তারা জানিয়েছে ভারতকে অলিম্পিক গেমস আয়োজন করতে সহায়তা করতে পারলে তারা খুব খুশি হবেন।

রাশিয়ার ক্রীড়ামন্ত্রী ইতিমধ্যেই একটি সাংবাদিক সম্মেলনে এই ব্যাপারে বিবৃতি দিয়েছেন। ওই প্রেস কনফারেন্সে তিনি জানিয়েছেন, “যদি অলিম্পিক গেমস ভারতে আয়োজন করতে পারে তবে তা ভারতের উন্নয়নের পক্ষে সহায়ক হবে। আমরা সবসময়ই এই ব্যাপারে আলোচনার জন্য প্রস্তুত রয়েছি। শেষপর্যন্ত ভারত যদি অলিম্পিক আয়োজনের স্বপ্নকে সত্যি করে তুলতে পারে তাহলে আমাদের দিক থেকে সাহায্যের কোন কমতি থাকবে না।”

ভারতীয় অলিম্পিক অ্যাসোসিয়েশনের প্রেসিডেন্ট নারিন্দার বাত্রা ২০২১ থেকেই আন্তর্জাতিক অলিম্পিক কমিটির সঙ্গে এই বিষয়ে আলোচনা চালাচ্ছেন। তিনিই প্রস্তাব করেছেন না আমেদাবাদকে কেন্দ্র করে এই প্রতিযোগিতার আয়োজন করার। কিছুই এখনো নিশ্চিত না হলেও গুজরাটের এডভোকেট জেনারেল কামাল ত্রিবেদী হাইকোর্টে জানিয়ে দিয়েছিলেন যে তারা এখন থেকেই ২০৩৬ অলিম্পিক আয়োজনের প্রস্তুতি নিতে শুরু করে দিয়েছে। তার জন্য সাইট পরিদর্শন এর কাজও শুরু হয়ে গেছে।

এরইমধ্যে রাশিয়ার ক্রীড়ামন্ত্রী ভারত এবং রাশিয়ান ফুটবল দলের মধ্যে একটি প্রীতি ম্যাচ আয়োজন করার প্রস্তাব দিয়েছেন। যদিও দুই দেশের ফুটবলের গুণগত মানের পার্থক্য বিশাল। রাশিয়া যেখানে বিশ্ব ক্রমতালিকায় ৩৫ তম স্থানে রয়েছে সেখানে ভারত রয়েছে ১০৪ নম্বরে। এই সপ্তাহের শুরুর দিকে ডোপিংয়ের বিরুদ্ধে আন্তর্জাতিক একটি আলোচনা মঞ্চ একজন রাশিয়ান প্রতিনিধি অংশ নিয়েছেন। অনুষ্ঠানটি সম্পন্ন হওয়ার পরের দিন অর্থাৎ বুধবার তিনি ভারতের ক্রীড়া মন্ত্রী অনুরাগ ঠাকুর এর সঙ্গে এই বিষয়ে আলোচনা করেছেন সেখানে উপস্থিত ছিলেন রাশিয়ার রাষ্ট্রদূত ড্যান আলিপাভ-ও।

Related Articles

Back to top button