টাইমলাইনআন্তর্জাতিক

আফগানিদের শরণ দেবে না রাশিয়া, পুতিন বললেন ‘শরণার্থীদের আড়ালে জঙ্গি চাই না’

বাংলাহান্ট ডেস্কঃ আফগানিস্তানদের নাগরিকদের (afghan) কোনমতেই স্থান দেওয়া হবে না রাশিয়ায় (Russia)- এমনই মন্তব্য করলেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন (vladimir putin)। তাঁর কথায়, শুধু রাশিয়ায় আশ্রয় দেওয়ার বিরুদ্ধেই তিনি নয়, পাশাপাশি আফগানিদের দিকে রাশিয়ার প্রতিবেশি দেশগুলোর পক্ষ থেকে সাহায্যের হাত বাড়িতে দেওয়াটাও তাঁর পছন্দ নয়। তাঁর পরিষ্কার কথা, আফগান জঙ্গিদের কোন জায়গাই নেই রাশিয়ায়’।

আফগানিস্তান দখল করায় তালিবানদের বিরুদ্ধে যখন প্রায় অর্ধেক বিশ্ব একজোট হয়েছে, সেইসময় তালিবানিদের এই আফগানিস্তান দখলকে একটা স্বাভাবিক বিষয় হিসেবেই মেনে নিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন এবং সেদেশের বিদেশমন্ত্রীও।

রাশিয়ার বিদেশমন্ত্রীর কথায়, ‘তালিবানদের আচরণে কোন বিসদৃশ কিছু দেখা যাচ্ছে না। নিজেদের দেওয়া প্রতিশ্রুতিই পূরণ করছে তালিবানরা’। অন্যদিকে প্রেসিডেন্ট পুতিনের দাবি, ‘তালিবানরা আফগানিস্তান দখল করে নিয়েছে। আর এটাই বাস্তব। এই বিষয়কে মেনে নিয়েই আমাদের এগিয়ে যেতে হবে’।

একদিকে যখন পশ্চিমা দেশগুলি ভিসা ছাড়া আফগানিদের প্রবেশে নিষেধাজ্ঞা জারী করেছে, সেইসময় রাশিয়ার প্রতিবেশি দেশগুলো যে ভিসা ছাড়াই আফগানিদের অহরহ প্রবেশ করাচ্ছে, এই বিষয়টা একদমই ভালো ভাবে নিচ্ছে না প্রেসিডেন্ট পুতিন।

পুতিন জানিয়েছেন, ‘মধ্য এশিয়ার দেশগুলিতে আশ্রয় নেওয়ার জন্য আফগানিদের কোন ভিসা দেখানোর প্রয়োজন হচ্ছে না। কিন্তু আমেরিকা কিংবা ইউরোপে তার প্রয়োজন আছে। সমস্যার সমাধান করতে গিয়ে কেন এরকম সম্মান হানিকর পথ বেছে নিতে হবে? আমরা চাইনা, শরণার্থীদের আড়ালে দেশের মধ্যে জঙ্গিরা প্রবেশ করুক। আফগান জঙ্গিদের কোন জায়গাই নেই রাশিয়ায়’।

Related Articles