টাইমলাইনভারত

সুখবরঃ নভেম্বর মাসে ভারতে আসতে চলেছে বিশ্বের প্রথম করোনার ভ্যাকসিন, বড় ঘোষণা রাশিয়ার‍

বাংলা হান্ট ডেস্কঃ ডঃ রেড্ডিস Dr. Reddy’s ল্যাব ভারতে (India) করোনার ১০ কোটি কোভিড ভ্যাকসিন (Corona Vaccine) বিক্রি করার জন্য রাশিয়ার (Russia) ভ্যাকসিন নির্মাতা রাশিয়ান ডায়রেক্টর ইনভেস্টমেন্ট ফান্ড (RDIF) এর সাথে চুক্তি করেছে। এই ভ্যাকসিন নভেম্বর মাসেই ভারতে আসতে পারে। এই খবর প্রকাশ্যে আসার পর বিএসই মারকেটে ডঃ রেড্ডিস এর শেয়ার ১৮১ টাকা বেড়ে ৪৬২৪.৪৫ এ পৌঁছে গিয়েছে।

প্রাপ্ত খবর অনুযায়ী, RDIF রাশিয়ার Sputnik V ভ্যাকসিন ভারতে ক্লিনিক্যাল ট্রায়াল আর বিতরণের জন্য Dr. Reddy’s ল্যাবের সাথে চুক্তি করেছে। এই চুক্তি অনুযায়ী, রাশিয়ার কোম্পানি ভারতে Dr. Reddy’s এর ১০ কোটি ভ্যাকসিন দেবে।

RDIF এর সিইও কিরিল ডিমিত্রিভ একটি বয়ানে বলেছেন, ট্রায়াল সফল হলে এই ভ্যাকসিন নভেম্বরের মধ্যে ভারতে উপলব্ধ হয়ে যাবে। উনি জানিয়েছেন, ডঃ রেড্ডিস ২৫ বছর ধরে রাশিয়ায় ব্যবসা করছে আর এই কোম্পানি ভারতের প্রধান কোম্পানি গুলোর মধ্যে একটি।

উনি দাবি করেছেন যে, হিউম্যান অ্যাডিনোভাইরাস ডুয়েল ভেক্টর প্ল্যাটফর্মে আধারিত রাশিয়ার ভ্যাকসিন ভারতকে কোভিড-১৯ থেকে সুরক্ষিত করতে সাহাজ্য করবে। উনি জানিয়েছেন যে, হিউম্যান অ্যাডিনোভাইরাস ডুয়েল ভেক্টর প্ল্যাটফর্ম বিগত প্রায় এক দশক ধরে রাশিয়ায় ২৫০ ক্লিনিক্যাল ট্রায়াল করছে। আর এই সম্ভাবিত কোন নেগেটিভ পরিণাম এখনো দেখা যায় নি।

ডঃ রেড্ডিস এর ম্যানেজিং ডায়রেক্টর জিবি প্রসাদ জানিয়েছেন, ‘এই ভ্যাকসিনের ফেজ ওয়ান আর ফেজ টু-এর পরীক্ষণ সফল হয়েছে। আর এবার এর তৃতীয় পরীক্ষণ আমরা ভারতে করব।” উল্লেখ্য, রাশিয়া ১১ আগস্ট বিশ্বের প্রথম করোনার ভ্যাকসিন লঞ্চ করেছিল। আর সেই ভ্যাকসিনের নাম স্পুটনিক ভ্যাকসিন রাখা হয়েছিল। এই ভ্যাকসিনের প্রথম ও দ্বিতীয় ট্রায়াল করা হয়েছে।

Back to top button
Close