টাইমলাইনখেলাক্রিকেট

সৌরভ-সচিন-লক্ষ্মণরা কোন দিন ফিটনেস পরীক্ষায় পাস করতেন না, বিস্ফোরক শেওয়াগ

বাংলা হান্ট ডেস্কঃ গত কয়েক বছর ধরে বিশ্ব ক্রিকেটে ব্যাপক সাফল্য লাভ করেছে ভারতীয় দল (Indian cricket)। আর ভারতীয় দলের এমন সাফল্যের অন্যতম প্রধান কারণ ফিটনেস। কয়েক বছর ধরেই ভারতীয় দলে সুযোগ পেতে গেলে ইয়ো ইয়ো পরীক্ষায় উত্তীর্ণ হওয়া প্রত্যেক ক্রিকেটারের জন্য বাধ্যতামূলক। এই ইয়ো ইয়ো টেস্টে ফেল করার কারণে অনেক উঠতি তারকা ভারতীয় দলে সুযোগ পেয়েও ব্যর্থ হয়েছেন। সদ্যসমাপ্ত ইংল্যান্ডের বিরুদ্ধে ওয়ানডে সিরিজে ভারতীয় দলে সুযোগ পেয়েছিলেন বরণ চক্রবর্তী কিন্তু তিনি ফিটনেস টেস্ট ফেল করায় জাতীয় দলের জার্সি গায়ে তার খেলার স্বপ্ন পূরণ হয়নি, তাকে বাদ পড়তে হয়েছিল।

এবার এই ফিটনেস টেস্ট নিয়ে মুখ খুললেন প্রাক্তন বিধ্বংসী ভারত ওপেনার বীরেন্দ্র শেওয়াগ। শেওয়াগ এর মতে খেলাধুলাতে ফিটনেস অবশ্যই জরুরি, তবে কিছু কিছু ক্ষেত্রে ফিটনেসের থেকেও বেশী গুরুত্ব দেওয়া উচিত প্রতিভাকে। ভারতীয় দলে বর্তমানে অনেক প্রতিভাবান ক্রিকেটার ফিটনেস পরীক্ষায় ফেল করার জন্য দল থেকে বাদ পড়েন। এই প্রসঙ্গে ভীরু বলেন ফিটনেস নয় বরং দলে সুযোগ পাওয়ার ক্ষেত্রে প্রতিভাকেই গুরুত্ব দেওয়া উচিত বিসিসিআইয়ের।

সেই সঙ্গে শেওয়াগ বলেন কোন বোলার যদি 10 ওভার বোলিং করার পাশাপাশি ঠিকঠাকভাবে ফিল্ডিং করতে পারে তাহলে তার দলে সুযোগ পাওয়া উচিত সে ক্ষেত্রে সেই বোলার ইয়ো ইয়ো টেস্টে পাস করতে পারলেন কিনা সেটা দেখা উচিৎ নয়। সেই সঙ্গে নিজেদের সময়কার প্রসঙ্গ টেনে ভীরু বলেন আমাদের সময় যদি ইয়ো ইয়ো টেস্ট পাস করা বাধ্যতামূলক থাকতো তাহলে সৌরভ গাঙ্গুলী, ভিভিএস লাক্সনের কোনদিনই ভারতীয় দলের জার্সি গায়ে খেলা হত না। আমাদের সময় 12.5 পয়েন্ট অর্জন করে ফিটনেস পরীক্ষায় পাস করতে হত, বেশিরভাগ সময়ই এই পয়েন্ট অর্জন করতে পারতেন না গাঙ্গুলি, লক্ষ্মণরা।

Back to top button