টাইমলাইনখেলাক্রিকেট

ওয়ান ডে ক্রিকেটে আজকের দিনেই অভিনব এই রেকর্ড গড়েছিলেন সচিন, ১৫ বছরেও কেউ ভাঙতে পারেন নি

বাংলা হান্ট নিউজ ডেস্ক: আজ থেকে ১৫ বছর আগের সালটা ভারতীয় ক্রিকেটের জন্য একদিকে যেমন খুব উজ্জ্বল একটা অধ্যায় ছিল, তেমনই একদিকে ভারতীয় ক্রিকেটের একটা খারাপ অধ্যায় হিসাবেও চিহ্নিত হয়েছিল। ২০০৭ ওয়ান ডে বিশ্বকাপে শোচনীয় ফল করেছিল রাহুল দ্রাবিড়ের ভারত। ক্ষোভে ফেটে পড়েছিল ভারতীয় ক্রিকেটপ্রেমীরা। ওই একই বছরে প্রথম টি-টোয়েন্টি বিশ্বকাপে চ্যাম্পিয়ন হয়েছিল মহেন্দ্র সিংহ ধোনির ভারত। সেই একই বছরে একটি বড় রেকর্ড গড়েছিলেন ভারতের কিংবদন্তি ক্রিকেটার সচিন টেন্ডুলকার।

সচিন টেন্ডুলকারকে ভারত তথা বিশ্বের অন্যতম শ্রেষ্ঠ ক্রিকেটার হিসেবে গণ্য করা হয়। ক্রিকেট জগতের একাধিক রেকর্ড এখনও তার নামে রয়েছে যদিও তিনি খেলা ছেড়েছেন আজ থেকে ৯ বছর আগে। ২০০৭ সালটা সচিনের কেরিয়ারেও একটি উল্লেখযোগ্য বছর ছিল। সেই বছর অনেকবার ৯০-এর ঘরে পৌঁছে শতরান করতে ব্যর্থ হয়েছিলেন মাস্টার ব্লাস্টার। কিন্তু সেইসঙ্গে একটি বড় রেকর্ডও গড়েছিলেন তিনি।

২০০৭ সালের ২৯ শে জুন প্রথম এবং এখনও অবধি একমাত্র ব্যাটার হিসাবে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে ম্যাচে ওয়ান ডে ক্রিকেটে ১৫,০০০ রানের গন্ডি অতিক্রম করেছিলেন সচিন। তারপর মোট ৪৬৩টি ওয়ান ডে খেলে ১৮,৪২৬ রান করেছেন কিংবদন্তি এই ক্রিকেটার। রয়েছে ৪৯টি শতরান এবং প্রথম ক্রিকেটার হিসেবে ২০০ রান করার গৌরবও। এই মুহূর্তে তার রেকর্ডের ধারেকাছে নেই কোনও ক্রিকেটার।

ওয়ান ডে ক্রিকেটের পাঁচজন সর্বোচ্চ রান সংগ্রাহক:
১. সচিন টেন্ডুলকার (১৮,৪২৬)
২. কুমার সাঙ্গাকারা (১৪,২৩৪)
৩. রিকি পন্টিং (১৩,৭০৪)
৪. সনৎ জয়সুরিয়া (১৩,৪৩০)
৫. মাহেলা জয়াবর্ধনে (১২,৬৫০)

Related Articles

Back to top button