টাইমলাইনখেলাক্রিকেট

অন্য ভারতীয়রা থাকলেও নাম নেই কোহলির, বিশ্বের সেরা একাদশ বেছে তাক লাগালেন সচিন

বাংলা হান্ট ডেস্কঃ ক্রিকেট দুনিয়ায় বড়বড় খেলোয়াড়দের তালিকায় সবার আগে নাম উঠে আসবে ভারতীয় দলের প্রাক্তন অধিনায়ক তথা মাস্টার ব্লাস্টার সচিন তেন্দুলকারের (Sachin Tendulkar)। নিজের অসামান্য ব্যাটিংয়ে বিশ্বের তাবড় তাবড় বোলারদের ঘুম ওড়ানোই ছিল তাঁর প্রধান কাজ।

নিজের ক্রিকেট জীবনে একের পর এক মহান মহান রেকর্ড গড়েছিলেন তিনি। ক্রিকেট ইতিহাসে একদিবসিয় ম্যাচে প্রথম দুই শতরান তাঁর ব্যাট থেকেই বেড়িয়েছিল। এছাড়াও টেস্ট এবং ওয়ানডে ক্রিকেট মিলিয়ে ১০০ সেঞ্চুরি করার কৃতিত্ব তাঁর কাছেই রয়েছে।

ব্যাটিংয়ে যেমন বোলারদের ঘুম কাড়তেন, তেমন মাঝেসাঝে বোলিং করেও ব্যাটসম্যানদের চিন্তায় ফেলে দিতেন তিনি। ৪৬৩টি ওয়ানডেতে মাত্র ২৭০ ইনিংসে বল করার সুযোগ পেয়েছিলেন তিনি। আর সেই সুযোগের সদব্যবহারও করেছিলেন মাষ্টার ব্লাস্টার। ওয়ানডে ক্রিকেটে ১৫৪ এবং টেস্ট ক্রিকেটে ৪৬টি উইকেটও রয়েছে তাঁর নামে। ওয়ানডেতে তাঁর সেরা ইনিংস ছিল ৩২ রানে ৫ উইকেট।

ক্রিকেট থেকে অবসর নেওয়ার পর তাঁকে কোন কোচের ভূমিকায় দেখা যায়নি। তবে আইপিএলে মুম্বাইয়ের মেন্টর হিসেবে বেশ সফলতা রয়েছে তাঁর। আর এবার সেই সচিন তেন্দুলকার নিজের সেরা বিশ্ব একাদশ বেছে নিলেন।

বলে দিই, বিশ্বের তাবড় তাবড় ক্রিকেটাররাই মাঝে মধ্যেই নিজের সেরা একাদশ বেছে নেন। কখনও তা একটি দেশের জন্য, আবার কখনও সেটি বিশ্বের সেরা একাদশ হয়। আর এবার সচিন বিশ্বের সেরা একাদশ বেছে নিলেন। তবে অবাক করা বিষয় হল, ওনার সেরা সেই একাদশে জায়গা পাননি ভারতীয় ক্রিকেট দলের বর্তমান অধিনায়ক বিরাট কোহলি।

সচিনের সেরা বিশ্ব একাদশ … 
বীরেন্দ্র সহবাগ, সুনীল গাভাস্কার, ব্রায়ান লারা, ভিভিয়ান রিচার্ডস, জ্যাক ক্যালিস, সৌরভ গাঙ্গুলী, অ্যাডাম গিলিক্রিস্ট, শেন ওয়ার্নম ওয়সিম আক্রম, হরভজন সিং, গ্লেন ম্যাকগ্রা।

Related Articles

Back to top button