টাইমলাইনফুটবলখেলা

বাদ রোনাল্ডো, FIFA-র বর্ষসেরা ফুটবলার খেতাব হাসিলের দৌড়ে এগিয়ে মেসি! দৌড়ে রয়েছেন লেওয়ানডস্কি-সালাহ

বাংলা হান্ট নিউজ ডেস্ক: লিওনেল মেসি, রবার্ট লেওয়ানডস্কি এবং মহম্মদ সালাহ ফিফার বর্ষসেরা পুরুষ ফুটবলারের পুরস্কারের জন্য চূড়ান্ত তিনজন প্রতিযোগী হিসাবে নির্বাচিত হয়েছেন। একই সঙ্গে মেয়েদের বিভাগে পুরস্কারের জন্য মনোনীত হয়েছেন ব্যালন ডি’অর বিজয়ী স্পেনের অ্যালেক্সিয়া পুতেলাস। গত বছর ভালো পারফরম্যান্স দেখালেও চূড়ান্ত তালিকায় জায়গা করে নিতে পারেননি পর্তুগালের তারকা ফুটবলার ক্রিশ্চিয়ানো রোনাল্ডো।

 

গত বছরের ফিফা পুরস্কার জিতেছেন পোল্যান্ড ও বায়ার্ন মিউনিখ তারকা লেওয়ানডস্কি। কিন্তু ২০২১ সালের ব্যালন ডি’অর মেসির কাছে হেরে দ্বিতীয় স্থান নিয়েই সন্তুষ্ট থাকতে হয়েছিল পোলিশ তারকাকে। রেকর্ড সপ্তমবারের মতো ব্যালন ডি’অর জিতেছেন মেসি। ফিফার সেরা পুরষ্কারের অনুষ্ঠান ১৭ ই জানুয়ারি জুরিখে ফিফার সদর দফতরে অনুষ্ঠিত হবে। সেখানেও কি বাজি মারবেন প্রাক্তন বার্সা তারকা? এই নিয়ে মিশ্র মত দেখা যাচ্ছে। গত বছর দেশকে ২৮ বছর পরে কোপা আমেরিকা জিততে সাহায্য করেছিলেন মেসি। গোটা বছরে ৪৩ টি গোল করেছেন। কিন্তু বার্সা ছেড়ে পিএসজি-তে যোগ দেওয়ার পর পরিচিত ছন্দে দেখা যায়নি তাকে। অপরদিকে গতবছর ক্লাবের হয়ে দুটি ট্রফি জয়ের পাশাপাশি দুর্দান্ত ফর্মে ছিলেন রবার্ট লেওয়ানডস্কি।

ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ জয়ী দল ইতালি বা চ্যাম্পিয়ন্স লিগ শিরোপা জয়ী চেলসির কোনো ফুটবলার ফিফার এই পুরস্কারের দৌড়ে নেই। এবার এই দৌড়ে নেই ক্রিশ্চিয়ানো রোনাল্ডোও। গত বছর দুটি ট্রফি জিতলেও ইতালিয়ান লিগে চার নম্বরে শেষ করেছিল রোনাল্ডোর সেই সময়ের ক্লাব জুভেন্তাস। ইউরো কাপের শেষ ১৬ পর্যায় থেকে বাদ পড়েছিল রোনাল্ডোর পর্তুগাল। তাই জুভেন্তাসের হয়ে ইতালিয়ান সুপার কাপ এবং কোপা ইতালীয়া জিতলেও এবং গোটা বছরে ৪৭ গোল করলেও রোনাল্ডো এই প্রতিযোগিতা থেকে অনেকটাই পিছিয়ে ছিলেন।

২০১৮ সালের পর দ্বিতীয়বারের মতো এই তালিকায় জায়গা পেয়েছেন সালাহ। চলতি মরশুমে মহাজাগতিক ফর্মে রয়েছেন লিভারপুলের ইজিপিসিয়ান তারকা। প্রত্যেক বড় দলের বিরুদ্ধে ম্যাচে গোল করেছেন। কিন্তু গত বছরে দলকে কোনও ট্রফি জেতাতে পারেননি তিনি। অপরদিকে পোলিশ তারকা রবার্ট লেওয়ানডস্কি গত বছর ক্লাবের হয়ে দুটি ট্রফি জয়ের পাশাপাশি বছরে ৬৯ গোল করেছেন। মেসির বিরুদ্ধে ফেভারিট তিনিই।

 

Related Articles

Back to top button