টাইমলাইনপশ্চিমবঙ্গবিধানসভা নির্বাচনরাজনীতি

করোনা পরিস্থিতি উদ্বেগজনক হয়ে উঠছে, অনির্দিষ্টকালের জন্য পেছোল সামশেরগঞ্জ ও জঙ্গিপুরের ভোট

বাংলাহান্ট ডেস্কঃ করোনা (covid-19) পরিস্থিতি ক্রমশ উদ্বেগজনক হয়ে উঠছে। এই সংকটের পরিস্থিতিতে বড় সিদ্ধান্ত নিল নির্বাচন কমিশন (Election Commission)। স্থগিত থাকা দুই কেন্দ্র সামশেরগঞ্জ (samserganj) ও জঙ্গিপুরের (jangipur) ভোট অনির্দিষ্টকালের জন্য পিছিয়ে দিল নির্বাচন কমিশন।

ভোট মরশুমে গত ২৬ শে এপ্রিল অর্থাৎ সপ্তম দফায় সামশেরগঞ্জ এবং জঙ্গিপুর কেন্দ্রে নির্বাচনের দিন নির্ধারিত হয়েছিল। কিন্তু করোনা আবহে আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছিলেন এই দুই কেন্দ্রের দুই প্রার্থী। কিন্তু করোনা যুদ্ধে হার মেনে গত ১৫ ই এপ্রিল মারা যান সামশেরগঞ্জের কংগ্রেস প্রার্থী রেজাউল হক। অন্যদিকে ১৬ ই এপ্রিল মারা যান জঙ্গিপুর কেন্দ্রের সংযুক্ত মোর্চার প্রার্থী তথা আরএসপির (RSP) লোকাল কমিটির সম্পাদক প্রদীপ নন্দী।

নির্বাচনের আগেই প্রার্থীদের মৃত্যুর ঘটনায় যথারীতি নিয়ম মেনে সামশেরগঞ্জ এবং জঙ্গিপুর কেন্দ্রের নির্বাচন বাতিল করা হয়েছিল। জানানো হয়েছিল, আগামী ১৩ ই মে সম্ভাব্য ইদের দিন ওই দুই কেন্দ্রে ভোটগ্রহণ করা হবে। কিন্তু ভোটের এই দিন নির্ধারণ হওয়ার পরই স্থানীয়দের একাংশের মনে তীব্র অসন্তোষ দেখা দেয়। এমনকি অসন্তোষ দেখিয়েছিলেন খোদ তৃণমূলনেত্রী মমতা ব্যানার্জিও।

পরবর্তীতে নির্বাচন কমিশন নির্বাচনের দিন আরও ৩ দিন পিছিয়ে ১৬ ই মে ভোটগ্রহণের দিন ধার্য করে। কিন্তু বর্তমানে করোনা পরিস্থিতি উদ্বেগজনক হয়ে ওঠায় এই দিনও বাতল করে দেয় নির্বাচন কমিশন। নোটিশ জারি করে জানিয়ে দেয়, করোনা পরিস্থিতির জন্য অনির্দিষ্ট কালের জন্য পিছিয়ে গেল সামশেরগঞ্জ এবং জঙ্গিপুর কেন্দ্রের নির্বাচন।

Back to top button