fbpx
টাইমলাইনপশ্চিমবঙ্গ

সমাবর্তন অনুষ্ঠানে যোগ দিতে শান্তিনিকেতনে ‘পা’ রাখলেন রাষ্ট্রপতি,নজরদারিতে আঁটোসাঁটো নিরাপত্তা ব্যবস্থা

সৌতিক চক্রবর্তী,শান্তিনিকেতন,বীরভূমঃ আগামীকাল বিশ্বভারতীর সমাবর্তন অনুষ্ঠানে যোগ দিতে আজ অর্থাৎ রবিবার শান্তিনিকেতনের মাটিতে পা রাখলেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। বিশ্বভারতী বিশ্ববিদ্যালয়ে পরিদর্শক হওয়ার পর এই প্রথম বিশ্বভারতীতে পা রাখলেন তিনি।

আজ অর্থাৎ রবিবার বিকাল ৩:৪০ নাগাদ রাষ্ট্রপতি অন্ডাল থেকে হেলিকপ্টার করে শান্তিনিকেতন কুমির ডাঙ্গার মাঠে নামেন। ওঁনার সঙ্গেই শান্তিনিকেতনে এলেন রাজ্যের রাজ্যপাল জগদীশ ধনকড়। জানা গেছে, রাষ্ট্রপতি রথীন্দ্র অতিথি গৃহে রাত্রিবাস করবেন। তারপর ১১ ই নভেম্বর অর্থাৎ আগামীকাল সকাল সাড়ে ১০ টায় শান্তিনিকেতনের আম্রকুঞ্জে সমাবর্তন অনুষ্ঠানে উপস্থিত হবেন। প্রথা অনুযায়ী সেদিনই তিনি ছাত্র ছাত্রীদের হাতে শংসাপত্র ও ছাতিম পাতা তুলে দেবেন। রীতি অনুযায়ী তিনি বিশ্বভারতীর সর্বোচ্চ পরিদর্শকের পদে রয়েছেন। রাষ্ট্রপতির সফরের সবুজ বার্তা রাইসিনা হিলস থেকে মিলতেই প্রস্তুতি তুঙ্গে ছিল বিশ্বভারতীতে। রাষ্ট্রপতির আগমনে বিশ্বভারতীর পড়ুয়ারা রঙ বেরঙের আলপনা এঁকে সাজিয়ে তুলেছে বিশ্বভারতী চত্বর। বিশ্বভারতীতে রাষ্ট্রপতিকে বরণ করে নেওয়া হবে কবিগুরু রবীন্দ্রনাথ ঠাকুরের নিজের হাতে আঁকা ছবি ও উত্তরীয় দিয়ে।

ছবিঃ রাষ্ট্রপতির সঙ্গে হ্যান্ডসেক করছেন রাজ্যের মৎস্যমন্ত্রী চন্দ্রনাথ সিনহা।

রাষ্ট্রপতি সফর’কে কেন্দ্র করে তৎপর বীরভূম পুলিশ প্রশাসন।বিশ্বভারতীর কয়েক দফা দ্বিপাক্ষিক বৈঠকে নিরাপত্তা ব্যবস্থা করা হয়েছে আঁটোসাঁটো।

প্রসঙ্গত,২০১৮ সালের ২৫ শে মে বিশ্বভারতীতে সমাবর্তন অনুষ্ঠানে পা রেখেছিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। এছাড়াও এই বছর ১৬ ই আগস্ট বিশ্বভারতীর রবীন্দ্রভবনের শ্যামলী গৃহের উদ্বোধনে বিশ্বভারতীতে এসেছিলেন ভারতের উপরাষ্ট্রপতি ভেঙ্কাইয়া নাইডু। আর এবার রাষ্ট্রপতিকে পেয়ে মুখরিত বিশ্বভারতী কর্তৃপক্ষ।

Leave a Reply

Close
Close