টাইমলাইনরাজনীতিআন্তর্জাতিক

বাংলাদেশে ফের সংখ্যালঘু হিন্দুদের উপর অত্যাচার! ভেঙে ফেলা হল সরস্বতীর প্রতিমা

বাংলা হান্ট ডেস্ক : বাংলাদেশে (Bangladesh) আবারও সংখ্যালঘু হিন্দুদের উপর আক্রমণ। এবার ভারতের পড়শি দেশের নেত্রকোণায় সরস্বতী মূর্তি ভাঙচুরের অভিযোগ সামনে এল। নেত্রকোণা জেলার পূর্বধলা বাজারে এই ঘটনা ঘটেছে বলে জানা গিয়েছে। ভাইরাল ঘটনার একটি সিসিটিভি ফুটেজও।

সংবাদমাধ্যম সূত্রে খবর, বাংলাদেশের নেত্রকোণা জেলার পূর্বধলা বাজারের এক মৃৎশিল্পী বেশ কয়েকটি সরস্বতী মূর্তি তৈরি করেছিলেন। মূর্তিগুলি মণ্ডপে নিয়ে যাওয়ার গত সোমবার ২৩ জানুয়ারি রাতে এক দুষ্কতি সেখানে ঢুকে বেশ কয়েকটি মূর্তিতে হামলা চালায়। মূর্তির মাথা ও হাত ভেঙে মাটিতে ফেলে দেওয়া হয়। সামনে এসেছে ঘটনার সিসিটিভি ফুটেজও।

বাংলাদেশের হিন্দুদের সব থেকে বড় সংগঠন জাতীয় হিন্দু মহাজোট এই হামলার তীব্র নিন্দা জানিয়েছে। ঘটনার ছবি ও ভিডিও প্রকাশ করে ওই সংগঠন জানায় হামলাকারীর নাম আক্রম। স্থানীয় পুজো উদ্যোক্তাদের পক্ষ থেকে থানায় অভিযোগ জানানো হয়। তবে এখনো পর্যন্ত কাউকে গ্রেফতার করতে পারেনি পুলিস। বাংলাদেশের প্রশাসনের পক্ষ থেকে এইব্যাপারে কোনও প্রতিক্রিয়াও জানানো হয়নি।

শেখ হাসিনার সরকারের আমলে বাংলাদেশে বারংবার সংখ্যালঘু হিন্দু, বৌদ্ধ ও খ্রীস্টানদের ওপর হামলার অভিযোগ সামনে আসছে। তবে এই প্রথম নয়। এর আগে, চট্টগ্রামে ভাঙচুর করা হয় দেবী সরস্বতীর মাটির মূর্তি। সেবারেও সরস্বতী পুজো উপলক্ষে গড়া প্রতিমাগুলি ভাঙচুর করে দুষ্কৃতীরা। বোয়ালখালিতে অন্তত ৩৫টি সরস্বতী প্রতিমা ভাঙা হয় সেবারে। গভীর রাতে উপজেলার পূর্ব শাকপুরার ঐতিহ্যবাহী লালার হাট আশ্রয়ণ প্রকল্পের পাশে এই কাণ্ড ঘটে। মৃৎশিল্পী বাসুদেব পাল এসব প্রতিমা বিক্রির জন্য তৈরি করেছিলেন। একশো বছর ধরে ওই এলাকায় প্রতিমা গড়ে আসছিলেন মৃৎশিল্পী বাসুদেব পালের পূর্বপুরুষরা। সেখানে এমন হামলায় স্তম্ভিত এলাকাবাসী।

Related Articles