টাইমলাইনআন্তর্জাতিক

লিপুলেখে মিসাইল মোতায়েন করার প্রস্তুতি নিচ্ছে চীন, সামনে এলো স্যাটেলাইট ছবি

বাংলা হান্ট ডেস্কঃ সম্প্রতি চীন (China) আর নেপালের (Nepal) সাথে ভারতের (India) সম্পর্ক খুব একটা ভালো নেই। যদিও চীন দুই দেশের সামনে শান্তির কথা বলে, কিন্তু পিছনে এমন ষড়যন্ত্র কষে যার ফলে তাঁদের বিশ্বাস করা কোনভাবেই সম্ভব না। মিডিয়া রিপোর্টের দাবি অনুযায়ী, লিপুলেখে (Lipulekh) চীন মিসাইল মোতায়েন করার জন্য সাইট নির্মাণ করছে। আর মিডিয়ায় দাবি করা এই ঘটনা নিয়ে স্যাটেলাইট ছবিও সামনে এসেছে।

লেপুলেখ সেই এলাকা, যেটা নিয়ে ভারত আর নেপালের মধ্যে বিবাদ বেঁধেছিল। ওপেন সোর্স ইন্টেলিজেন্স detresfa স্যাটেলাইট ছবি জারি করে দেখিয়েছে যে, লিপুলেখের পাশে ট্রাই-জংশন এরিয়ায় চীন শুধু সেনাই মোতায়েন করেছি, সেখানে মিসাইল মোতায়েন করার জন্য নির্মাণকার্যও শুরু করে দিয়েছে।

detresfa অনুযায়ী, এই এলাকা ১০০ কিমির GEOINTস্ক্যানিংয়ের মাধ্যমে পিপলস লিবারেশন আর্মির অ্যাক্টিভিটি দেখা যাচ্ছে। চীন সেখানে জমি থেকে হাওয়ায় লক্ষ্য ভেদ করা মিসাইলের জন্য সাইটের নির্মাণ করছে। আর এটি মানসরোবর ঝিলের পাশে। মিডিয়া রিপোর্টে দাবি করা হয়েছে যে, চীন সেখানে সেনাও মোতায়েন করছে। মে ২০২০ থেকে চীন সেখানে প্রস্তুতি নিচ্ছে।

জানিয়ে দিই, লিপুলেখ ভারত, চীন আর নেপালের সীমান্তবর্তী এলাকা। আর বিগত কয়েকমাস ধরে এই এলাকা শিরোনামে উঠে এসেছে। চীন লাদাখের পর লিপুলেখেও তাঁদের সেনার শক্তি বাড়ানোর কাজ করে চলেছে। সেখানে তাঁরা এক হাজারেরও বেশি সেনা মোতায়েন করেছে।

লিপুলেখ পাস সেই এলাকা, যেখান থেকে ভারত মানসরোবর যাত্রার জন্য নতুন রুট বানিয়েছে। এই এলাকায় ভারত ৮০ কিমি দীর্ঘ রাস্তা বানানোর পর নেপাল আপত্তি জাহির করেছিল। আর তখন থেকেই এই জায়গা চর্চার বিষয় হয়ে দাঁড়িয়েছে। এরপর নেপাল নিজেদের মতো একটি মানচিত্র প্রকাশ করে লিপুলেখ, কালাপানি আর লিম্পিয়াধুরাকে নিজেদের এলাকা বলে দেখিয়েছে।

Related Articles

Back to top button