টাইমলাইনপশ্চিমবঙ্গবিনোদনরাজনীতি

বড় ঘোষণা কেন্দ্রেরঃ ‘দাদাসাহেব ফালকে’-র পর এবার দেওয়া হবে ‘সত্যজিত রায় পুরস্কার’

বাংলাহান্ট ডেস্কঃ ‘দাদাসাহেব ফালকে’-এর পর এবার সত্যজিত রায় পুরস্কার (Satyajit Ray Award) চালু করার ঘোষণা করল কেন্দ্র সরকার। ১৯৬৯ সালে ‘দাদাসাহেব ফালকে’ পুরস্কার প্রদান শুরু হওয়ার পর থেকে এই প্রথমবার অন্য কোন চলচ্চিত্র ব্যক্তিত্বের নামে আবারও জাতীয় স্তরে চলচ্চিত্র পুরস্কার ঘোষণা করল সরকার।

নির্বাচনের আগেই বাংলার ভাবাবেগকে ইস্যু করে চলছে ভোটবাক্স দখলের লড়াই। একদিকে তৃণমূল নতুন শ্লোগান তুলেছে ‘বাংলা নিজের মেয়েকেই চায়’, তারই পাল্টা দিয়ে বিজেপিও চলচ্চিত্র জগতের অন্যতম সেরা ব্যক্তিত্ব সত্যজিত রায়ের নামে চলচ্চিত্র পুরস্কার ঘোষণা করল।

এনএফডিসি-র অনুষ্ঠানে সোমবার এক পাঁচতারা হোটেলে চলচ্চিত্র জগতের নতুন এই পুরস্কারের ঘোষণা করলেন কেন্দ্রীয় তথ্য সম্প্রচার মন্ত্রী প্রকাশ জাভড়েকর (Prakash Javadekar)। এই ঘোষণা হতেই জোর জল্পনা শুরু হয়েছে রাজনৈতিক মহলে। বিরোধীদের দাবি, বঙ্গে নির্বাচনের আগে বাংলার বিশিষ্টদের দলে টানতে জোরকদমে চেষ্টা করে চলেছে বিজেপি।

এদিনের এই সরকারি বৈঠকে উপস্থিত ছিলেন পরিচালক অরিন্দম শীল, নন্দিতা রায়, অনীক দত্ত, গৌতম ঘোষ, প্রযোজক মহেন্দ্র সোনি, নিসপাল সিং রানে, অন্যদিকে আবির চট্টোপাধ্যায়, ঋতুপর্ণা সেনগুপ্তরাও। সেইসঙ্গে বাংলা সিনেমার উন্নয়ন নিয়ে আলোচনা প্রসঙ্গে এই বৈঠকে অংশ নিয়েছিলেন বাবুল সুপ্রিয়, কাঞ্চনা মিত্র, এমনকি সদ্য বিজেপিতে যোগ দেওয়া হিরণ চট্টোপাধ্যায়ও।

বাবার নামে পুরস্কার ঘোষণা হওয়ার পরিচালক তথা সত্যজিত পুত্র পরিচালক সন্দীপ রায় আবেগাপ্লুত হয়ে জানিয়েছেন, ‘খুবই ভালো লাগছে। এই ঘোষণায় গোটা রায় পরিবার খুবই খুশি। সত্যজিত রায়ের জন্ম শতবর্ষ শুরু হওয়ার লগ্নে, এই ঘোষণা অত্যন্ত গর্বের বিষয়’।

Back to top button