আন্তর্জাতিকটাইমলাইনভারত

বন্ধুত্বের পরিচয় দিল সৌদি আরব, গিলগিট বাল্টিস্তানকে বলল ভারতের অংশ

বাংলাহান্ট ডেস্কঃ G-20 সম্মেলনের পূর্বেই সৌদি আরবের তরফ থেকে একটি মানচিত্রের নোট প্রকাশ করা হয়েছিল। যেখানে জম্মু কাশ্মীর এবং লাদাখকে ভারত থেকে আলাদা করে পৃথক অংশ হিসাবে দেখানো হয়েছিল। এই বিষয়ের উপর ভারত আপত্তি জানালে, G-20 সম্মেলনের পূর্বেই সৌদি আরব সেই নোট ফিরিয়ে নেয়।

এক সংবাদ মাধ্যম সূত্রে জানা গিয়েছে, শুধুমাত্র নোট ফিরিয়ে নেওয়াই নয়, সৌদি আরব ওই বিশেষ নোট ছাপানোও বন্ধ করে দিয়েছে। ভারতের রাজদূত এই বিষয়ে সৌদি আরবের সামনে প্রশ্ন তুলেছিল। সেই কারণেই এই নোট ছাপানো বন্ধ করেও দেওয়া হয়।

এই বিশেষ নোটের একদিকে সোউদি আরবের প্রিন্স সলমন এবং অপরপ্রান্তে G-20 সম্মেলনের লোগো ছাপানো হয়েছিল। পাশাপাশি নোটের উল্টোদিকে G-20 দেশের ম্যাপ ছাপানো হয়েছিল। ম্যাপে POK, গিলগিট বাল্টিস্তান সহ সমগ্র জম্মু কাশ্মীরকে পৃথক হিসাবে দেখানো হয়েছিল। এই বিষয়ে ভারতের বিদেশ মন্ত্রালয়ের প্রবক্তা অনুরাগ শ্রীবাস্ত জানিয়েছেন, ‘আমরা ভারতের এই ভুল ম্যাপের বিষয়ে সৌদি আরবের আধিকারিকদের কথা বলেছিলাম। বর্তমানে তারা আমাদের এই বিষয়কে প্রাধান্য দিয়েছেন’।

এবার G-20 সম্মেলনের প্রধান দায়িত্বে রয়েছে সৌদি আরব। সমস্ত G-20 দেশের কাছে এটি একটি গুরুত্বপূর্ণ বৈঠক হসাবে ধরা হচ্ছে। এবছর এই সম্মেলন ভার্চুয়াল মাধ্যমেই সম্পন্ন হবে।

ভারত এবং সৌদি আরবের মধ্যেকার বন্ধুত্বের নিদর্শন আগেও প্রকাশ পেয়েছে। G-20 সম্মেলনের প্রাধান্য দেওয়ার জন্য যখন ভারতের প্রধানমন্ত্রী মোদী সৌদি আরবকে দায়িত্ব অর্পন করেছিলেন, তখন তাদের মধ্যেকার বন্ধুত্বের প্রকাশ ঘটেছিল। এই করোনা পরিস্থিতিতেও সেখানে বসবাসকারী ভারতীয়দের পক্ষে থাকার জন্য প্রধানমন্ত্রী মোদী সৌদি আরবকে অনেক ধন্যবাদও জানিয়েছিলেন।

Back to top button