আন্তর্জাতিকটাইমলাইনভারত

পাকিস্তানের গালে সপাটে চড় সৌদি আরবের, পাক মানচিত্র থেকে উড়ে গেল POK, গিলগিট-বালটিস্তান

বাংলাহান্ট ডেস্কঃ বর্তমান সময়ে পাকিস্তান (Pakistan) এবং সৌদি আরবের (saudi arabia) মধ্যেকার সম্পর্কের ফাটল আন্তর্জাতিক মহলেও চর্চিত হয়েছে। এমনকি ভারতের বিষয়ে পাকিস্তানের নাক গলানর পর পাক সরকারকে ঋণ দেওয়া ১ বিলিয়ন ডলার অর্থ ফেরতও চেয়েছেন সৌদি প্রিন্স। তাছাড়া পাকিস্তানে তেল সরবরাহও বন্ধ করে দিয়েছে সৌদি আরব।

জি- ২০ শীর্ষ সম্মেলন
আগামী মাসেই অনুষ্ঠিত হতে চলেছে জি- ২০ শীর্ষ সম্মেলন। এই উপলক্ষে সৌদি সরকার একটি বিশেষ নোট জারি করেছে। এই নোটের পেছনে জি- ২০ দেশগুলির একটি ছোট মানচিত্রও রয়েছে। কিন্তু সেখানে পাকিস্তানের মানচিত্র থেকে বাদ পড়ল POK, গিলগিট-বালটিস্তান। পৃথক স্বাধীন দেশ হিসাবে POK, গিলগিট-বালটিস্তানকে সেখানে দেখানো হয়েছে।

পাকিস্তানের মানচিত্রে বদল
সৌদি আরবের রিয়াদে অনুষ্ঠিত হয় চলেছে এই জি-২০শীর্ষ সম্মেলন। এই উপলক্ষ্যে গত ২৪ শে অক্টোবর এই বিশেষ নোট প্রকাশ করেন সৌদি প্রিন্স সালমান বিন আবদুল। কিন্তু সেখানে পাক অধ্যুষিত এলাকাকে উড়িয়ে দেওয়ায় পাকিস্তান এবং সৌদি আরবের মধ্যেকার সম্পর্কের ফাটল আবারও প্রকশ্যে চলে এসেছে। অনেকের মতে এইভাবে ভারতকে দীপাবলির উপহার দিতে চেয়েছেন সৌদি প্রিন্স।

আঘাত পেয়েছে পাক সরকার
বর্তমান দিনে সৌদি আরব এবং ভারতের মধ্যে এক বন্ধুত্বপূর্ণ সম্পর্ক বিরাজ করছে। যার রেশ কিছুটা হলেও পাকিস্তানের উপর পড়েছে। পাশাপাশি সৌদি আরবের সম্পর্কে তা পরিস্কার হয়ে যাচ্ছে, পাকিস্তান সম্পর্কে তাদের ধারণা। ভারতের বিরুদ্ধে ষড়যন্ত্র করার পরিণামও ভুগতে হয়েছে পাক সরকার ইমরান খানকে। ঋণের ১ বিলিয়ন ডলার অর্থ ফেরত দিতে হয়েছে সৌদি আরবকে। তাই এখন সৌদি আরবের থেকে বড় ধাক্কা পেয়ে চীনকে আকড়ে ধরতে চাইছে পাকিস্তান।

Back to top button