fbpx
টাইমলাইনপশ্চিমবঙ্গ

SBI এর নয়া নিয়ম কার্যকর হবে আগামীকাল থেকে, সমস্যায় মধ্যবিত্তরা

বাংলা হান্ট ডেস্ক: সেভিংস মেয়াদি আমানতে সুদ কমালো SBI। ১ লক্ষ টাকা পর্যন্ত সেভিংস আমানতে কমলো সুদ। ৩.৫ শতাংশ থেকে সুদের হার কমে হল ৩.২৫ শতাংশ। আগামী পহেলা নভেম্বর থেকে নতুন এই সুদের হার কার্যকর হবে। ১ থেকে ২ বছরের কম মেয়াদের ফিক্সড ডিপোজিটে কমে গেল সুদ। ১০ বেসিস পয়েন্ট থেকে কমে গিয়ে সুদের হার হলো ৬.৪ শতাংশ। ফিক্সড ডিপোজিটে নতুন সুদের হার কার্যকর হবে আগামীকাল থেকেই।

উল্লেখ্য, কয়েকদিন আগেই এস বি আই তাদের নতুন নিয়ম লাগু করেছে, অ্যাকাউন্টে ন্যূনতম ব্যালান্স না রাখতে পারলে দিতে হবে জরিমানা। ভারতীয় স্টেট ব্যাংক ফের একবার সচেতন করে দিল গ্রাহকদের। এই নতুন নিয়মের নতুন হারে জরিমানা ধার্য করা হচ্ছে ১ অক্টোবর থেকেই। গ্রাহক স্বার্থে এমনই জানিয়েছিল SBI।

SBI প্রকাশিত এই নতুন নিয়ম অনুযায়ী আর্বান এলাকা বা সাধারণ শহরে ন্যূনতম ₹৩ হাজার থেকে ₹৫ হাজার মাসিক ব্যালান্স রাখা বাধ্যতামূলক। যদি কোনো গ্রাহক এর ৫০% ব্যালান্স রাখতে না পারেন অ্যাকাউন্ট প্রতি ₹১০+ GST চার্জ করা হবে। ৭৫% ব্যালান্স ধরে রাখতে ব্যর্থ হলে ₹১৫+ GST জরিমানা করা হবে।

এছাড়াও সেমি-আর্বান বা আধা শহরে SBI গ্রাহকদের ন্যূনতম ₹২ হাজার এবং গ্রামে ন্যূনতম ₹১ হাজার ব্যালান্স ধরে রাখতে হবে।

এই নতুন চার্জ অনুযায়ী, গ্রাহকরা ব্যাংকে নগদ জমা করার ক্ষেত্রে মাসে তিনবার বিনামূল্যে টাকা জমার সুযোগ পাবেন। এরপর থেকে প্রতিবার টাকা জমা দেওয়ার সময় ₹৫০+GST দিতে হবে।

Leave a Reply

Back to top button
Close
Close