টাইমলাইনভারত

আগামী বছর থেকেই এটিএমে টাকা তুলতে গেলেই লাগবে ওটিপি, এসবিআইয়ের নয়া নিয়ম জানুন বিস্তারিত

বাংলা হান্ট ডেস্ক : প্রয়োজন মতো এক দিনেই দেদারে টাকা তুলছেন এটিএম থেকেই, এ সত্যিই এক দারুণ সুবিধা বটে। একদিকে যেমন ব্যাগে করে টাকার ভার বহন করতে হচ্ছে না অন্যদিকে নিরাপদে টাকা তুলতে পারছেন কিন্তু এবারের এই নিয়মে লাগাম টানতে চলেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

আগামী বছর থেকে অর্থাত্ আগামী জানুয়ারি মাস থেকে দেশের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাঙ্ক স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া গ্রাহকদের প্রতারণার হাত থেকে বাঁচাতে নয়া নিয়ম চালু করেছে। তাই এবার থেকে এটিএমে টাকা তোলার ক্ষেত্রে বাধ্যবাধকতা জারি করছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। তাই নতুন বছর থেকে কোনও গ্রাহক যদি দশ হাজার টাকা তুলতে যান সেক্ষেত্রে পাসওয়ার্ডের পাশাপাশি ওটিপি বা ওয়ান টাইম পাসওয়ার্ড দিতে হবে তবেই টাকা তোলা যাবে।

1 জানুয়ারি থেকেই এই নতুন নিয়ম চালু হতে চলেছে দেশের সমস্ত স্টেট ব্যাঙ্কের এটিএমে।সকাল আটটা থেকে রাত আটটা অবধি এই নতুন পদ্ধতি কার্যকরী হবে বলে সূত্রের খবর। যদিও দশ হাজার টাকার নীচে টাকা তুলতে গেলে কিন্তু এই নিয়ম কার্যকরী নয়। জানা গিয়েছে কোনও গ্রাহক যদি এ বার দশ হাজার টাকার বেশি নগদ তুলতে চান সে ক্ষেত্রে নতুন করে একটি পাসওয়ার্ড মোবাইলে আসবে আর সেই পাসওয়ার্ড এটিএমের স্ক্রিনে দিয়ে তবেই নগদ টাকা তুলতে সক্ষম হবেন গ্রাহক।

প্রসঙ্গত, এটিএম থেকে গ্রাহকরা এক দিনের নির্দিষ্ট সীমা অবধি টাকা তুলতে পারেন কিন্তু সেক্ষেত্রে দেখা যায় এটিএম হ্যাকিং হলে এক দিনে হাজার হাজার টাকা খুইয়েছেন গ্রাহক আর তাই এ বার দুর্নীতি যাতে রানও সম্ভব হয় তাঁর চেষ্টায় নতুন পদক্ষেপ নিচ্ছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।

Back to top button