টাইমলাইনভারত

২ নভেম্বর থেকে শুরু স্কুলে পঠন-পাঠন, নিউ নর্মালে কিভাবে খুলছে স্কুল জানালেন মুখ্যমন্ত্রী

করোনা পরিস্থিতিতে লকডাউন ঘোষনার পর স্কুল (school) খোলার অনুমতি মিলেছে সেপ্টেম্বরেই। কিন্তু এখনো বেশ কিছু রাজ্যেই স্কুল খোলা হয় নি। অনলাইনেই চলছে ক্লাস। আগামী ২ নভেম্বর থেকে স্কুল খোলার কথা জানিয়ে দিলেন অন্ধ্রপ্রদেশের মুখ্যমন্ত্রী মুখ্যমন্ত্রী ওয়াই এস জগন মোহন রেড্ডি। এক ভিডিও কনফারেন্সে তিনি একথা জানান, পাশাপাশি তিনি জানান প্রতিটি শ্রেণির পড়ুয়াকেই যেতে হবে স্কুলে এবং নিউ নর্মালে নতুন নিয়মে চলবে স্কুল।

মুখ্যমন্ত্রী ওয়াই এস জগন মোহন রেড্ডি জানান, অন্ধ্রে স্কুল চলবে জোড় বিজোড় নিয়মে। অর্থাৎ জোড় সংখ্যার যেদিন ক্লাস হবে সেদিন বিজোড় শ্রেনির ক্লাস বন্ধ থাকবে। অর্থাৎ ৮ ও ১০ এর ক্লাস চলার দিনটিতে বন্ধ থাকবে ৭,৯, ১১ এর মতো ক্লাসগুলি। যার ফলে প্রতি পড়ুয়াই যেদিন স্কুলে যাবে তার পরদিন বাড়িতে থাকবে।

পাশাপাশি, ৭৫০ জনের বেশি পড়ুয়া থাকলে স্কুল বসবে সপ্তাহে তিন দিন। প্রতিটি স্কুলে মিড ডে মিলের কথাও ঘোষনা করা হয়েছে। নভেম্বরে স্কুল খুলে দিলেও ডিসেম্বরে পরিস্থিতি বিচার করে নতুন সিদ্ধান্ত নেওয়া হতে পারে। তবে যদি কোনো পড়ুয়া করোনার কারনে বিদ্যালয়ে না যেতে চান তবে তিনি অনলাইনে ক্লাস করতে পারবে।

অন্যদিকে নভেম্বরের প্রথম সপ্তাহে এ রাজ্যেও খুলে যেতে পারে স্কুল। বিকাশ ভবন সূত্রে খবর, অক্টোবরে খুলছে না রাজ্যের স্কুলগুলি। পুজোর পরে নভেম্বরের প্রথম সপ্তাহকেই পাখির চোখ করে এগোচ্ছে রাজ্য। তবে এখনো কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয় নি। সম্ভবত নভেম্বরের প্রথম সপ্তাহ থেকে খুলে যাবে স্কুলগুলি। ইতিমধ্যেই স্কুল খুললে কি কি মানতে হবে সেই সংক্রান্ত নির্দেশ স্কুল গুলিকে পাঠাচ্ছে রাজ্য।

 

Back to top button