টাইমলাইনভারত

বড় খবরঃ ভারতের ৩৩ কোটি পড়ুয়াদের জন্য সুখবর, গোটা দেশে এই দিন থেকে খুলবে স্কুল

বাংলা হান্ট ডেস্কঃ করোনার সঙ্কটের কারণে গোটা দেশে স্কুল আর কলেজ (School-Collage) মার্চ থেকেই বন্ধ আছে। কিন্তু আগস্ট মাসের পর স্কুল-কলেজ খোলার সম্ভাবনা দেখা যাচ্ছে। মানব সম্পদ উন্নয়ন মন্ত্রী রমেশ পোখরিয়াল একটি বেসরকারি চ্যানেলে দেওয়া সাক্ষাৎকারে জানিয়েছেন যে, দেশে বন্ধ হয়ে থাকা শিক্ষা প্রতিষ্ঠান গুলোকে আগস্ট মাস থেকে খোলা যেতে পারে।

প্রসঙ্গত, গোটা দেশে ১৬ মার্চ থেকে স্কুল আর কলেজ গুলো বন্ধ আছে। গোটা ভারতের মোট ৩৩ কোটি পড়ুয়া সম্পূর্ণ ভাবে ভ্রমে আছে আর এই সম্বন্ধীয় সন্দেহ দূর করার জন্য স্কুল আর কলেজ গুলো আবারও খোলার অপেক্ষায় আছে।

মে মাসে পাওয়া একটি রিপোর্ট অনুযায়ী, এটা শোনা যাচ্ছিল যে স্কুল আর কলেজ খোলা যেতে পারে। আর ৩০ শতাংশ ছাত্র নিয়ে এই শিক্ষা প্রতিষ্ঠান গুলো চালানো হতে পারে। এর সাথে সাথে অষ্টম শ্রেণী পর্যন্ত ছাত্রদের ঘরে বসে পড়াশোনা করতে হবে। এটাও বলা হয়েছিল যে, গ্রিন আর অরেঞ্জ জোনে থাকা শিক্ষা প্রতিষ্ঠান গুলোকে আগে খোলা হবে।

শিক্ষা প্রতিষ্ঠান গুলো খুলকে সামাজিক দুরত্ব বজায় রাখতে হবে। এর সাথে সাথে ক্লাস এবং স্কুলে কম করে ছাত্র-ছাত্রীরা উপস্থিত থাকবে।

কিন্তু গোটা দেশে করোনার কারণে মে মাসে আর স্কুল-কলেজ খোলা সম্ভব হয়ে ওঠেনি। মে মাসে স্কুল-কলেজ খোলার খবর সামনে আসার পর কেন্দ্র থেকে স্পষ্ট বলা হয়েছিল যে, এরকম কোন নির্ণয় এখনো নেয়া হয়নি। এর ফলে দেশের কোটি কোটি পড়ুয়াদের ভবিষ্যৎ আবারও অন্ধকারে চলে যায়। তবে কেন্দ্রীয় মন্ত্রীর তাজা বয়ানের পর পড়ুয়া এবং অভিভাবকেরা আবারও আশার আলো দেখেছে।

মিডিয়া রিপোর্টস অনুযায়ী, HRD মিনিস্টার রমেশ পোখরিয়াল বলেছেন যে, স্কুল আগস্ট মাসের পর খুলতে পারে। উনি বলেছেন, স্কুল আর কলেজ গুলোকে আগস্ট মাসের পর আবারও খোলা হতে পারে। আশা করা যাচ্ছে যে, ১৫ই আগস্টের পর সমস্ত বাধা কাটিয়ে দেশের পড়ুয়াদের জন্য খুলে যাবে সমস্ত শিক্ষা প্রতিষ্ঠান গুলো।

Back to top button