টাইমলাইনপশ্চিমবঙ্গ

কয়েকদিনের মধ্যেই শুরু হতে চলেছে স্কুল! কি কি নিয়ম মানতে হবে নির্দেশিকা দিল রাজ্য

নিউ নর্মালে ছন্দে ফিরছে গোটা দেশ। কিন্তু কেন্দ্রীয় ২১ সেপ্টেম্বর থেকে স্কুল (school) খোলার অনুমতি মিললেও রাজ্য সরকার করোনা পরিস্থিতিকে মাথায় রেখে জানিয়েছিল। আপাতত স্কুল খোলা হচ্ছে না। তবে বিকাশ ভবন সূত্রে খবর স্কুল খোলা নিয়ে ইতিমধ্যেই বেশ কয়েকবার বৈঠক হয়েছে। তাতেই উঠে আসছে রাজ্যের স্কুল খোলার সম্ভাব্য তারিখ


বিকাশ ভবন সূত্রে খবর, অক্টোবরে খুলছে না রাজ্যের স্কুলগুলি। পুজোর পরে নভেম্বরের প্রথম সপ্তাহকেই পাখির চোখ করে এগোচ্ছে রাজ্য। তবে এখনো কোনো চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয় নি। সম্ভবত নভেম্বরের প্রথম সপ্তাহ থেকে খুলে যাবে স্কুলগুলি। ইতিমধ্যেই স্কুল খুললে কি কি মানতে হবে সেই সংক্রান্ত নির্দেশ স্কুল গুলিকে পাঠাচ্ছে রাজ্য। জেনে নিন কি কি রয়েছে সেই নির্দেশিকায়।

রাজ্য সরকারের নির্দেশিকায় বলা হয়েছে, প্রত্যেক স্কুলকে একটি করে চেকলিষ্ট দেওয়া হবে । স্কুলের আগে এবং পরে পড়ুয়াদের স্যানিটাইজ করতে হবে। নিয়মিত স্যানিটাইজ করতে হবে পুরো স্কুল। একই বেঞ্চে সর্বাধিক ২ জন পড়ুয়া বসতে পারবে। স্কুলে কোনো রকম ভিড় করা যাবে না। স্কুলে ঢোকা ও বেরোনোর সময় পড়ুয়াদের মধ্যে ১ মিটার দূরত্ব বাধ্যতামূলক। পাশাপাশি, স্কুলের ভিতরে পড়ুয়া, শিক্ষক, শিক্ষাকর্মী কেউই মাস্ক খুলতে পারবে না।

জানা যাচ্ছে আপাতত নবম থেকে দ্বাদশ শ্রেণির ক্লাস শুরু হবে স্কুল গুলিতে। ইতিমধ্যেই রাজ্য সরকারের সিলেবাস কমিটি সূত্রে জানা গিয়েছিল, ৪০ শতাংশ পর্যন্ত কমে যেতে পারে মাধ্যমিকের সিলেবাস। উচ্চমাধ্যমিক পরীক্ষা পিছিয়ে যেতে পারে জুন মাসে।

 

 

Back to top button