টাইমলাইনলাইফস্টাইল

যুবা বৈজ্ঞানিক বানিয়ে দিলেন এমন লিপিস্টিক, যা রূপচর্চার সাথে সাথে করবে আত্মরক্ষার কাজ

লিপস্টিক যে মেয়েদের কাছে কতটা প্রিয় প্রসাধনি দ্রব্য তা আর নতুন করে বলার অপেক্ষা রাখেনা। প্রত্যেক মেয়েদের ব্যাগেই থাকে এই প্রসাধনি। মেয়েদের সাজ এক কথায় বলতে গেলে লিপ স্টিক ছাড়া অসম্পূর্ন । কিন্তু কখনো কি ভেবে দেখেছেন এই কলি যুগে এই প্রসাধনিও মেয়েদের বিপদের হাত থেকে রক্ষা করতে পারে। আর সেটা হলে কেমন হবে ব্যপার টা ।বলতে গেলে এই ব্যপারটা আমাদের সবার কাছে একদম নতুন আর তাক লাগানোর মতন।

মহিলাদের নিরাপত্তার স্বার্থে অনেকগুলি কৌশলের কথা বলা হলেও ভারতীয় বিজ্ঞানী শ্যাম চৌরাসিয়ার  ’লিপস্টিক গান’ এর কথা বলেন। তিনি বলেন এই মেশিন দিয়ে অতি সহজেই একজন মহিলা বিপদে পড়লে তার নিরাপত্তা নিজেই করতে পারবেন ।কিন্তু এই ব্যপারটা একটু আলাদা। বিজ্ঞানী শ্যাম চৌরাসিয়া জানিয়েছেন, এই সুরক্ষা অস্ত্রটি কোন মহিলার কাছে থাকলে   এবং বিপদে পড়লে সহজে এটি ব্যবহার করে বিস্ফোরণের মতো শব্দ ঘটাতে পারবে। ওই বিকট শব্দ শুনে আক্রমণকারী ঘাবড়ে পালিয়ে যেতে পারে অথবা আশেপাশের লোক ছুটে আসতে পারে।

 

 

এছাড়াও আর একটা সুবিধা আছে “লিপস্টিক গান”-এর। এর মাধ্যমে খুব সহজে পুলিশকে জানানোর জন্যে ইমার্জেন্সী নম্বরে বিপদ সংকেত পাঠানো যাবে । এই মেশিন বানাতে সময় লেগেছিলো প্রায় এক মাস।  তাতে পুলিশ এসে আপনাকে উদ্ধার করতেও পারবেন। এই  ’লিপস্টিক গান’ চার্জ দিয়ে ব্যবহার করা যাবে।  একটি মারাত্মক অস্ত্র এবং অপর দিকে লিপস্টিক ব্যবহারের কাজে লাগবে ।

আবার ব্ল টুথের মাধ্যমে এটি মোবাইল ফোনের সঙ্গেও যুক্ত করা যাবে কাজের ক্ষেত্রে ব্যবহার করার জন্য।  মাত্র ৫০০-৬০০ টাকা খরচ করলেই হাতের মুঠোয় মিলতে পারে এই মেশিন। তাই বলা যেতেই পারে সবার সাধ্যের মধ্যে। আর এই মেশিন যেহেতু দেখতে একদম আসল লিপ্সটিকের মতন তাই সহজে বোঝার উপায় নেই। যেকনো বিপদে পরলেই সঙ্গে সঙ্গে তা ব্যবহার করা সম্ভব হবে বলে জানা গিয়েছে।

Back to top button