টাইমলাইনভারত

ভুয়ো মামলায় ফাঁসানো ISRO এর বিজ্ঞানী নম্বি নারায়ণকে ১.৩০ কোটি টাকা ক্ষতিপূরণ দিলো কেরল সরকার

বাংলা হান্ট ডেস্কঃ কেরল সরকার (kerala government) ভারতীয় মহাকাশ অনুসন্ধান কেন্দ্র (Indian Space Research Organisation) এর প্রাক্তন গবেষক নম্বি নারায়ণকে (Nambi Narayanan) মঙ্গলবার ১ কোটি ৩০ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেয়। নম্বি নারায়ণকে ২৬ বছর আগে ১৯৯৪ সালে গোয়েন্দাগিরির ভুয়ো মামলায় ফাঁসানো হয়েছিল। এই ক্ষতিপূরণ তাঁর অবৈধ গ্রেফতারি আর হয়রানির জন্য একটি আদালতে দায়ের করা মামলার নিষ্পত্তি হওয়ার পর দেওয়া হয়েছে।

২০১৮ সালে সুপ্রিম কোর্ট জানিয়েছিল যে, নম্বি নারায়ণের গ্রেফতারি অবৈধ। এর সাথে সাথে ওনাকে ৫০ লক্ষ টাকার ক্ষতিপূরণ দেওয়ারও কথা বলা হয়েছিল। রাষ্ট্রীয় মানবাধিকার আয়োগ ওনাকে আলাদা করে ১০ লক্ষ টাকা ক্ষতিপূরণ দেওয়ার সুপারিশ করেছিল। এরপর নম্বি নারায়ণ তিরুবনন্তপুরমের সেশন কোর্টে একটি মামলা দায়ের করেছিলেন।

সুপ্রিম কোর্টের আদেশের পর কেরল সরকারের প্রাক্তন মুখ্য সচিব কে. জয়কুমার এই মামলায় আরও ক্ষতিপূরণ দেওয়ার কথা বলেছিলেন। এরপর আদালতের সামনে ওনার প্রস্তাব পেশ হয় আর সমঝোতা করা হয়। ক্ষতিপূরণের চেক পাওয়ার পর নম্বি নারায়ণ বলেন, ‘আমি খুশি, এটা শুধু আমার দ্বারা লড়াই করা পয়সার জন্য লড়াই না। এটা আমার বিরুদ্ধে হওয়া অন্যায় আর আমার সন্মানের জন্য লড়াই।”

১৯৯৪ সালে চরবৃত্তির ভুয়ো মামলা করা হয়েছিল নম্বি নারায়ণের বিরুদ্ধে। সেখানে ওনার বিরুদ্ধে ISRO-এর খুবই গোপনীয় নথি অন্য দেশের হাতে তুলে দেওয়ার ভুয়ো অভিযোগ করা হয়েছিল। নারায়ণ দুই মাস জেলেও ছিলেন। এরপর সিবিআই জানায় যে, ওনার বিরুদ্ধে করা অভিযোগ সম্পূর্ণ মিথ্যে। সিবিআই এর আগে কেরল পুলিশ এই মামলার তদন্ত করছিল।

Back to top button