টাইমলাইনভারত

সীমান্তে অনুপ্রবেশ রুখতে অত্যাধুনিক জুতো বানালেন যুব বৈজ্ঞানিক, দরকারে চলবে গুলিও

বাংলা হান্ট ডেস্কঃ সেনার জওয়ানরা এবার বন্দুকের সাথে সাথে জুতো দিয়েও শত্রুদের উপর গুলি চালাতে পারবে। দেশের সীমান্তের সুরক্ষায় মোতায়েন জওয়ানরা এবার আগে থেকেই অনুপ্রবেশের খবর পেয়ে যাবে। উল্লেখ্য, নরেন্দ্র মোদীর সংসদীয় এলাকা বারাণসীর এক যুব বিজ্ঞানী শ্যাম চৌরসিয়া এমন এক জুতো বানিয়েছেন, যেটা দিয়ে ২০ কিমি দূরে থাকা কোনও শত্রুর খবর পেয়ে যাবে ভারতীয় সেনা। এই জুতো শত্রুদের উপর গুলি চালানো থেকে শুরু করে জওয়ানদের পা গরম রাখারও কাজ করবে।

যুব বৈজ্ঞানিক শ্যাম চৌরসিয়া বলেন, জঙ্গিরা লুকিয়ে লুকিয়ে দেশের সীমান্ত দিয়ে ভিতরে ঢুকে পড়ে। সেনার জওয়ানদের সেই অনুপ্রবেশের সতর্কতা জানাতে ইন্টেলিজেন্স জুতো বানানো হয়েছে। এই জুতোতে একটি বিশেষ প্রকারের সেন্সর লাগানো হয়েছে, যার মাধ্যমে ২০ কিমি দূরে থাকা শত্রুদের খবর পেয়ে যাবে সেনা।

যুব বৈজ্ঞানিক শ্যাম জরুরী অবস্থার জন্য এই হাই টেক জুতোতে দুটি ফোল্ডিং ৯ এমএম এর গান ব্যারেল লাগিয়েছে। এই ব্যারেল দিয়ে সেনা সহজেই গুলি চালাতে পারবে। এমার্জেন্সিতে জওয়ানদের সুরক্ষা প্রদানে এই জুতো কাজে আসবে। শ্যাম বলেন, এই জুতো রেডিও ফ্রিকুয়েন্সি আর মোবাইল নেটওয়ার্কের সাথেও কাজ করবে। এই অত্যাধুনিক জুতোর ওজন ৬৫০ গ্রাম। স্টিল আর রাবারের মাধ্যমে এই জুতো বানানো হয়েছে।

হাড় কাঁপানো ঠাণ্ডায় এই জুতো একটি হিটারের মতো কাজ করবে। এরফলে জওয়ানদের পা গরম থাকবে। জুতোতে সোলার চার্জিং সিস্টেমও লাগানো আছে। এই জুতোতে স্টিলের চাদর, সোলার প্লেট রেডিও সার্কিট আর ইলেকট্রনিক ট্রিগার লাগানো আছে। এটির লেজার সেন্সর এবং হিউম্যান সেন্সর সীমান্তে স্থাপন করা হবে, তারপর কোনও অনুপ্রবেশকারী দেশে প্রবেশের চেষ্টা করার সাথে সাথে জুতোটি তাত্ক্ষণিকভাবে জওয়ানকে একটি সংকেত পাঠাবে।

Back to top button