টাইমলাইনপশ্চিমবঙ্গস্বাস্থ্য

উত্তরবঙ্গে আতঙ্ক ছড়াচ্ছে নয়া রোগ, এখনও পর্যন্ত আক্রান্ত বহু! বাড়ছে উদ্বেগ

বাংলাহান্ট ডেস্ক: জ্বর এসেছে? তাহলে আর একটুও দেরি নয়। এখনই যান ডাক্তারের কাছে। কোচবিহারের বাসিন্দাদের এমনটাই পরামর্শ দিচ্ছেন বিশেষজ্ঞরা। তার কারণ, উত্তরবঙ্গের এই জেলায় উদ্বেগ বাড়িয়ে হাজির স্ক্রাব টাইফাস। জেলা স্বাস্থ্য দফতর সূত্রে খবর, চলতি বছরের মে মাস পর্যন্ত স্ক্রাব টাইফাসে আক্রান্তের ৬০-এর কাছাকাছি।

কোচবিহার জেলা স্বাস্থ্য দফতর সূত্রে জানা গিয়েছে, গত বছর কোচবিহার জেলায় ১২২ জনের স্ক্রাব টাইফাস পজিটিভ ধরা পড়েছিল। এই রোগের ব্যাপকতা ঠেকাতে আর চলতি বছরের শুরু থেকেই স্ক্রাব টাইফাস-এর আক্রান্তদের খোঁজ মিলতে শুরু করেছে। এবছর এখনও পর্যন্ত জেলার ১ হাজার জনের রক্ত পরীক্ষা করা হলেও ৮৫ জনের শরীরে স্ক্রাব ট্রাইফাসের সংক্রমণ ধরা পড়েছে। যদিও এই রোগে এখনও পর্যন্ত জেলায় কারও মৃত্যু হয়নি। তবে সম্প্রতি আক্রান্তের সংখ্যা বাড়তে থাকায় স্বাস্থ্য আধিকারিকদের কপালে চিন্তার ভাঁজ পড়েছে। স্ক্রাব ট্রাইফাসে ঠেকাতে রোগ নির্ণয়ের উপর বিশেষ জোর দেওয়া হয়েছে।

আগে শুধুমাত্র কোচবিহার এমএজেএন মেডিক্যাল কলেজে পরীক্ষা করা হয়েছিল, এখন মাথাভাঙা ও তুফানগঞ্জ মহকুমা হাসপাতালেও পরীক্ষা হচ্ছে। অন্যান্য জেলাতেও পরীক্ষার ব্যবস্থা ভাল। তবে শিলিগুড়িতে একটি এবং কোচবিহারে ছাড়া উত্তরবঙ্গের আর কোথাও তেমনভাবে স্ক্রাব টাইফাসে আক্রান্তের খবর মেলেনি। এই অবস্থায় রোগ নির্ণয় ও নিয়ন্ত্রণ পদ্ধতি নিয়ে বৈঠক করেছেন জেলা প্রশাসন ও স্বাস্থ্য দফতরের আধিকারিকরা।

প্রসঙ্গত উল্লেখ্য, চিকিৎসকরা জানিয়েছেন, ট্রম্বিকিউলিড মাইটস নামে এক ধরনের পোকার কামড়ে শরীরে ঢোকে স্ক্রাব টাইফাস ব্যাকটিরিয়া! প্রথমেই ধরা পড়লে স্ক্রাব টাইফাসের দ্রুত মোকাবিলা সম্ভব। রোগ নির্ণয়ে দেরি হলেই প্রাণঘাতী হতে পারে স্ক্রাব টাইফাস।

Related Articles