পশ্চিমবঙ্গ

রাজধানীর পাশে বাংলা, দিল্লির শ্বাস-প্রশ্বাস চালু রাখতে জীবনদায়ী গ্যাস গেল রাজ্য থেকে

বাংলা হান্ট ডেস্ক: করোনা সংক্রমণ ভারতবর্ষে বেলাগাম হয়ে যাওয়ার পর দেশজুড়ে বিভিন্ন জায়গায় অক্সিজেনের জন্য হাহাকার পড়ে গিয়েছে। যার মধ্যে একেবারে প্রথমের দিকে রয়েছেন দিল্লি। রাজধানীর হাসপাতালগুলি অক্সিজেনের জোগান দেওয়া হচ্ছে গোটা দেশ থেকে।শুক্রবার দুর্গাপুরের সগরভাঙ্গায় সেলের জোনাল সেন্টার থেকে ৬টি কন্টেনার ভরতি ১২০ মেট্রিক টন লিক্যুইড অক্সিজেন পাঠানো হয়েছে।

এ দিন রেলমন্ত্রী পীযূষ গয়াল টুইটারে লেখেন, “দিল্লির রোগীদের জন্য পশ্চিমবঙ্গের দুর্গাপুর থেকে অক্সিজেন সরবরাহ করা হচ্ছে। তরল মেডিকেল অক্সিজেন সরবরাহের জন্য ট্যাঙ্কগুলিকে অক্সিজেন এক্সপ্রেসে বোঝাই করা হচ্ছে”। যে সব রাজ্যে অক্সিজেনের চাহিদা বেশি, সেই রাজ্যগুলিকে প্রাধান্য দিয়েই এই অক্সিজেন এক্সপ্রেসগুলি চালানো হচ্ছে। প্রসঙ্গত, শুক্রবার সুপ্রিম কোর্ট করোনা পরিস্থিতি মোকাবিলায় দিল্লিকে প্রয়োজনীয় অক্সিজেন এবং অন্যান্য উপকরণ সরবরাহের নির্দেশ দিয়েছে কেন্দ্রকে।

তবে যে সমস্ত জায়গায় অক্সিজেনের অভাব রয়েছে সেখানে পিএম-কেয়ার ফান্ডের টাকায় ১০০টি হাসপাতালে অক্সিজেন তৈরির কেন্দ্র তৈরি করা হবে। সাধারণত প্রত্যন্ত এলাকার হাসপাতালগুলিতে তৈরি করা হবে মোট ১৬২ টি প্রেসার সুইং অ্যাডসর্পশন প্ল্যান্ট। এই প্ল্যান্টের মাধ্যমে হাসপাতালের প্রয়োজনীয় অক্সিজেন হাসপাতালেই তৈরি হবে। এ ছাড়াও সাময়িক ভাবে পরিস্থিতি মোকাবিলার জন্য ৫০ হাজার মেট্রিক টন অক্সিজেন আমদানি করার সিদ্ধান্তও নেওয়া হয়েছে।

 

 

 

Related Articles

Back to top button