টাইমলাইনপশ্চিমবঙ্গ

SBI, HDFC, ICICI গ্রাহকদের জন্য জরুরি খবর! ৩০ জুন বন্ধ হচ্ছে এই দুর্দান্ত পরিষেবা

বাংলা হান্ট ডেস্কঃ প্রবীণ নাগরিকদের কাছে বড় সহায় সম্বল হলো সঞ্চয়। এদিকে ব্যাংকের সুদ রোজই কমছে। যার জেরে রীতিমতো সমস্যায় পড়েছেন প্রবীণ নাগরিকরা। তাদের জন্যই এবার বড় সুবিধা নিয়ে এলো স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া, এইচডিএফসি ব্যাঙ্ক, আইসিসি এবং ব্যাঙ্ক অফ বরোদা। ফিক্স ডিপোজিটের ক্ষেত্রে প্রবীণ নাগরিকদের জন্য সুদের পরিমাণ বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে তারা। চলতি বছরের ৩১ মার্চ প্রবীণ নাগরিকদের জন্য এই স্কিমটি নিয়ে এসেছিল ব্যাঙ্কগুলি। করোনার কারণে এই মুহূর্তে বিধ্বস্ত অর্থনীতি। যার জেরে ক্রমাগতই সুদ কমছে সঞ্চয়ের ক্ষেত্রে তবে এই নতুন স্কিমের জেরে প্রবীণ নাগরিকদের এই সমস্যার কিছুটা সুরাহা হবে বলেই আশা ব্যাঙ্ক কর্তৃপক্ষের।

স্কিমের অন্তর্ভুক্ত হলে সাধারণের তুলনায় ফিক্স ডিপোজিটের ক্ষেত্রে প্রায় ০.৫০-১ শতাংশ পর্যন্ত বেশি সুদ পেতে পারবেন গ্রাহকরা। এই অফারটি সীমাবদ্ধ রয়েছে ৩০ জুন ২০২১ অবধি। আসুন এক নজরে দেখে নেওয়া যাক কোন ব্যাংকে ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে কতখানি সুবিধা পাচ্ছেন প্রবীণ নাগরিকরাঃ

আই সি আইসি আই ব্যাঙ্কঃ আই সি আইসি আই ব্যাঙ্কের ক্ষেত্রে প্রবীণ নাগরিকদের জন্য ফিক্সড ডিপোজিটের বেশকিছু সুন্দর সুযোগ রয়েছে। যার জেরে তিন বছরের কম সময়ের ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে সাধারণের তুলনায় ০.৫০% বেশি সুদ পেতে পারেন প্রবীণ নাগরিকরা। কেউ যদি দশ বছরের জন্য ফিক্সড ডিপোজিট করেন তাহলে সেক্ষেত্রে ০.৮০% অবধি বেশি সুদ পাবেন তারা। যার জেরে এই মুহূর্তে প্রবীণ নাগরিকদের জন্য সুদের পরিমাণ দাঁড়াচ্ছে ৬.৩০%। প্রসঙ্গত উল্লেখ্য, আইসিআইসিআই ব্যাঙ্ক এই স্কিমের নাম দিয়েছে ‘গোল্ডেন ইয়ার্স এফডি স্কিম’। বিস্তারিত জানতে আপনি অবশ্যই লগইন করতে পারেন নির্দিষ্ট ওয়েবসাইটে।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়াঃ ভারতীয় স্টেট ব্যাঙ্কের তরফেও প্রবীণ নাগরিকদের এফডির ক্ষেত্রে বেশ কিছু সুবিধা প্রদান করা হয়েছে। প্রবীণ নাগরিকদের জন্য ‘উই কেয়ার ডিপোজিট’ নামের এই স্কিমে প্রবীণ নাগরিকদের জন্য সুদের পরিমাণ ৬.২০% যা সাধারণের তুলনায় ০.৮০% বেশি। জানুয়ারি মাস থেকেই এই নতুন স্কিমে অন্তর্ভুক্তি শুরু হয়েছে। তবে মনে রাখতে হবে স্কিম পাঁচ বছর বা তার বেশি সময়ের জন্য।

এইচডিএফসি ব্যাঙ্কঃ প্রবীণ নাগরিকদের জন্য ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে বেশ কিছু সুবিধা দিচ্ছে এইচডিএফসি ব্যাঙ্কও। সাধারণের তুলনায় সুদের পরিমাণ প্রবীণ নাগরিকদের জন্য ০.৭৫% বাড়িয়েছে তারা। ‘সিনিয়র সিটিজেন কেয়ার’ নামক এই স্কিমে বর্তমানে প্রবীণ নাগরিকরা সুদ পাবেন ৬.২৫%। ২১ মে অবধি এই স্কিমে অন্তর্ভুক্ত হবার সময় রয়েছে।

ব্যাঙ্ক অফ বরোদাঃ প্রবীণ নাগরিকদের জন্য ১ শতাংশ বেশি সুদের হার নির্ধারণ করেছে ব্যাঙ্ক অফ বরোদা। যার জেরে এই মুহূর্তে সাধারণ নাগরিকরা ৫-১০ বছরের ফিক্সড ডিপোজিটের ক্ষেত্রে যেখানে ৫.২৫% অবধি সুদ পান, সেখানে প্রবীণ নাগরিকরা পেতে পারেন ৬.২৫ শতাংশ।

Related Articles

Back to top button