টাইমলাইনভারত

মোদির আত্মনির্ভর প্যাকেজেও চাঙ্গা হল না শেয়ার বাজার, বাজার খোলার সাথে সাথেই পতন

বাংলাহান্ট ডেস্কঃ প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির ( narendra modi) আত্মনির্ভর ভারত আর্থিক প্যাকেজ ঘোষনার পর বুধবার কিছুটা ঘুরে দাঁড়িয়েছিল শেয়ার বাজার। কিন্তু বৃহস্পতিবার বাজার খোলার সাথে সাথে আরো একবার হতাশা নেমে এল দালাল স্ট্রিটে।

বৃহস্পতিবার থেকে আবারও নিম্নগামী শেয়ার বাজার। বাজার খোলার কিছুক্ষণের মধ্যেই সেনসেক্স ২ শতাংশ পড়ে গেল। এই প্রতিবেদন লেখা পর্যন্ত সেনসেক্সের সূচক দাঁড়িয়ে রয়েছে ৩১,৩৪৪.৫০ পয়েন্টে। পাল্লা দিয়ে পড়েছে নিফটিও। শুধু ভারত নয় সারা বিশ্বব্যাপী শেয়ার বাজারের চিত্রটা একই। মার্কিন যুক্তরাষ্ট্রের শেয়ার বাজারেও পতন অব্যাহত। জাপান ও চিনের শেয়ার বাজারেও নেমেছে ধস।

বিশেষজ্ঞরা মনে করছেন, ২০ লাখ টাকা আর্থিক প্যাকেজ কিছুটা আশা সঞ্চার করলেও। নির্মলা সীতারমন প্রথম দফায় যে ঘোষনা করেছেন, তাতে সাধারন ক্ষুদ্র ও মাঝারি শিল্পপতিদের হাতে কতখানি টাকা যাবে তা স্পষ্ট নয়। এই কারনেই পড়ছে শেয়ার সূচক। বৃহস্পতিবার সকাল থেকেই ধস অব্যাহত শেয়ার বাজারে। তথ্য প্রযুক্তি সহ অটো মোবাইল সংস্থার শেয়ারও ক্রমশ নিম্নগামী।

মঙ্গলবার, দেশে চতুর্থ দফার লকডাউন ঘোষনা করার পাশা পাশি, করোনা মোকাবিলায় ২০ লাখ টাকার আর্থিক প্যাকেজ ঘোষনা করল নরেন্দ্র মোদি (narendra modi) ।প্যাকেজে জমি, শ্রমিক, অর্থের যোগান ও আইন- সবকিছুর উপর জোর দেওয়া হয়েছে। আমাদের ক্ষুদ্র, ছোট ও মাঝারি উদ্যোগের জন্যও। যা কয়েক কোটি মানুষের জীবিকা নির্বাহের আধার। এই প্যাকেজটি ভারতের GDP এর ১০%, এই প্যাকেজটি বিশেষ করে শ্রমিক এবং কৃষক ও মধ্যবিত্তদের জন্য।

Back to top button