টাইমলাইনভারত

ভারতে জলের দামে পাওয়া যাবে করোনার ভ্যাকসিন, সেরাম ইনস্টিটিউটকে বিপুল অর্থ সাহায্য গেটস ফাউন্ডেশনের

বাংলা হান্ট ডেস্কঃ সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া (Serum Institute of India) শুক্রবার জানিয়েছে যে, বিল অ্যান্ড মিলিন্ডা গেটস ফাউন্ডেশন (Bill & Milinda Gates Foundation) ভারতে ১০ কোটি করোনার ভ্যাকসিন তৈরি করার জন্য ১৫০ মিলিয়ন ডলারের আর্থিক সাহায্য করবে। সেরাম ইনস্টিটিউটের সাথে  Astra Zeneca আর Novavax করোনার ভ্যাকসিন তৈরি করার কাজ করছে। দুই কোম্পানির সাথে চুক্তি অনুযায়ী, সেরাম ইনস্টিটিউট করোনার ভ্যাকসিনের জন্য অধিকতম ৩ ডলার পর্যন্ত টাকা নিতে পারবে। বিশ্বে সবথেকে বড় ভ্যাকসিন নির্মাতা হিসেবে বিখ্যাত সেরাম ইনস্টিটিউটকে গেটস ফাউন্ডেশন এই আর্থিক সাহায্য ইন্টারন্যাশানাল ভ্যাকসিন অ্যালায়েন্স GAVI হিসেবে দেবে।

করোনা ভাইরাস/ Covid-19

সেরাম ইনস্টিটিউট শুক্রবার জানিয়েছে যে, কোম্পানির দ্বারা রিস্ক ম্যানুফ্যাকচারিংকে এই ফান্ডিং সাপোর্ট করবে। যেটিকে Astra Zeneca আর Novavax এর সাথে মিলে চুক্তিবদ্ধ ভাবে প্রস্তুত করা হচ্ছে। যদি এই ভ্যাকসিন সমস্ত রকমের লাইসেন্স প্রাপ্ত করে ফেলে আর বিশ্ব স্বাস্থ্য সংগঠন (WHO – World Health Organization) এর নিয়ম অনুযায়ী হয়, তাহলে এই ভ্যাকসিনকে সর্বসাধারণের জন্য উপলব্ধ করানো হবে। Novavax বুধবার জানিয়েছে যে, সম্ভাবিত করোনার ভ্যাকসিনের ডেভলপমেন্ট আর বাণিজ্যিকীকরণের জন্য সেরাম ইনস্টিটিউটের কাছ থেকে সাপ্লাই লাইসেন্স প্রাপ্ত করা হয়েছে।

করোনা ভ্যাকসিন/ corona Vaccine

সেরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়া সবথেকে বেশি ভ্যাকসিন ডোজ প্রস্তুত করার ক্ষমতা সম্পন্ন বিশ্বের সবথেকে বড় ভ্যাকসিন নির্মাতা কোম্পানি হিসেবে পরিচিত। এবার এই কোম্পানির কাছে ভারতে ভ্যাকসিন তৈরি করার লাইসেন্স থাকবে। এর সাথে স্তাহে মহামারীর শেষ পর্যন্ত তাঁদের কাছে অন্য দেশের জন্য নন-এক্সক্লুসিভ পলিসি থাকবে। যদিও, এই দেশের সূচিতে সেই দেশে নাম থাকবে না জেগুলোকে বিশ্ব ব্যাঙ্ক উচ্চ মধ্যবিত্ত অথবা উচ্চ আয়ের দেশ বলে গণ্য করেছে।

Back to top button
Close