টাইমলাইনবিনোদন

চায়ের দোকান, সাইকেল সারানোর দোকানে কাজ করে চালিয়েছেন খরচ, লড়াই করে আজ সম্মানীয় অভিনেতা শঙ্কর চক্রবর্তী

বাংলাহান্ট ডেস্ক: টেলিপাড়ায় প্রবীণ অভিনেতাদের মধ‍্যে একজন শঙ্কর চক্রবর্তী (Shankar Chakraborty)। সেই ‘বরিশালের বর আর কলিকাতার কনে’ থেকে সাম্প্রতিক সময়ের বহু সিরিয়ালে অভিনয় করেছেন তিনি। বড়পর্দাতেও দেখা গিয়েছে তাঁর উজ্জ্বল উপস্থিতি। দীর্ঘ ত্রিশ বছরের অভিনয় জীবনে বড়পর্দা ও ছোটপর্দা মিলিয়ে অগুন্তি কাজ করেছেন তিনি। যারা বিনোদন জগতের খোঁজখবর তেমন রাখেন না, তারাও এক ঝলকেই চিনবেন শঙ্কর চক্রবর্তীকে।

‘বিবাহ অভিযান’ সিরিয়ালটি মনে আছে? এখনকার মতো তখন মেগার এত বাড়বাড়ন্ত ছিল না। সে সময়ের অত‍্যন্ত জনপ্রিয় ডেইলি সোপ ছিল বিবাহ অভিযান। সম্প্রচারিত হত দূরদর্শনে। শঙ্কর চক্রবর্তী সেখানে অভিনয় করেছিলেন ‘তোতলা গণশা’র চরিত্রে। সিরিয়ালের চরিত্র নাকি হারিয়ে যায়। কিন্তু অত‍্যন্ত পুরনো হলেও কিছু কিছু চরিত্র দর্শকদের মনে এতটাই ছাপ ফেলে রাখে যে সেগুলো কখনোই পুরনো হয় না।


শঙ্কর চক্রবর্তীর সঙ্গে এমন বহু স্মৃতি জড়িয়ে রয়েছে দর্শকদের। তবে জানলে অবাক হবেন, এটা কিন্তু তাঁর আসল নাম নয়। তাঁর পিতৃদত্ত নাম হারাধন চক্রবর্তী। নিম্ন মধ‍্যবিত্ত পরিবারের ছেলে ছোট থেকে স্বপ্ন দেখতেন অভিনেতা হওয়ার। চলচ্চিত্র নিয়ে পড়েছেন রবীন্দ্রভারতী বিশ্ববিদ‍্যালয়ে।

লেখাপড়ার খরচ চালাতে এক সময় চায়ের দোকান, কখনো সাইকেল সারানোর দোকানে কাজ করেছেন তিনি। কিংবদন্তি অভিনেতা উৎপল দত্তের নাটকের গ্রুপেও যোগ দিয়েছিলেন তিনি। অভিনয় জীবনে পা রাখার পর তাঁর হারাধন নাম বদলে হয় শঙ্কর। বিবাহ অভিযান দিয়ে ছোটপর্দায় কাজ শুরু করেন তিনি।

আর বড়পর্দায় নায়ক হিসাবে তাঁর প্রথম ছবি ‘অনুভব’। সেই ছবি সাফল‍্য পায়নি ঠিকই, কিন্তু শঙ্কর চক্রবর্তী খ‍্যাতনামা পরিচালকদের নজর কেড়ে নিয়েছিলেন‌। বড়পর্দা এবং ছোটপর্দা মিলিয়ে এতদিনে বহু কাজ করেছেন শঙ্কর চক্রবর্তী। পেয়েছেন বহু সম্মান।

জি বাংলায় তাঁকে শেষ দেখা গিয়েছিল ‘কৃষ্ণকলি’ সিরিয়ালে। স্টারে ধুলোকণা, গুড্ডি সিরিয়ালে অভিনয় করেছেন শঙ্কর চক্রবর্তী। যেকোনো চরিত্রেই তিনি মুগ্ধ করে দেওয়ার ক্ষমতা রাখেন।

Related Articles